Top

যুবরাজ সালমান-নাহিয়ানকে মার্কিন আদালতে তলব

২৯ ডিসেম্বর, ২০২০ ১০:৪১ অপরাহ্ণ
যুবরাজ সালমান-নাহিয়ানকে মার্কিন আদালতে তলব

আল-জাজিরা কর্মীদের মোবাইল ফোন হ্যাকিং-এ দায়ের করা মামলায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিল সালমান এবং সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে তলব করেছে যুক্তরাষ্ট্রের আদালত।

চলিত মাসের গোড়ার দিকে এই দুই প্রভাবশালী যুবরাজের বিরুদ্ধে ফ্লোরিডার জেলা জজ আদালতে মামলা দায়ের করেন আল জাজিরার সংবাদ উপস্থাপিকা গাডা ওউইস। তার ফোনে গুপ্তচরবৃত্তিতে নির্দেশ দেয়ার অভিযোগ উঠেছে সালমান এবং জায়েদ-এর বিরুদ্ধে। এ বিষয়ে এই ভুক্তভোগী সংবাদ উপস্থাপিকা তার টুইটারে মার্কিন আদালতের জারি করা তলবের একটি ছবিও প্রকাশ করেছেন।

আদালত উভয় আসামিকে জবাব দেওয়ার জন্য ৫ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। মামলায় অন্য আসামিদের মধ্যে সৌদির যুবরাজ সালমানের সাবেক সহযোগী সৌদ আল-কাহতানিসহ অনেকেই রয়েছেন। এই তালিকায় সৌদির আল আরবিয়া গণমাধ্যমকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই মামলার উদ্দেশ্য হল, ভবিষ্যতে এ ধরনের কার্যকলাপ থেকে বিরত থাকা। একই সঙ্গে হ্যাকিং-এর ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার জন্য ৫ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। মামলার ফলে আল-জাজিরা কর্মীদের ফোনে নজরদারি এবং হ্যাকিং এর রহস্য উন্মোচন হবে বলে ধারণা করা যাচ্ছে। গাডা ওউইড-এর করা মামলা ন্যায় বিচারের সূচনা বলেও উল্লেখ করা হয়।

সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার অন্তত ৩৬ কর্মীর মোবাইল ফোন হ্যাক করে ইসরাইলি প্রতিষ্ঠান এসএসও গ্রুপের একটি স্পাইওয়্যার দিয়ে। সাইবার নিরাপত্তা গবেষকরা এই তথ্য জানান। হ্যাকিংয়ের শিকার হওয়া ৩৬ জনের মধ্যে আল জাজিরার কর্মী, টিভি উপস্থাপক ও নির্বাহী কর্মকর্তারা রয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন অপারেটিং সিস্টেমের একটি দুর্বলতা কাজে লাগাতে ইসরাইলি স্পাইওয়্যার ব্যবহার করা হয়। এটি সৌদি ও আমিরাত থেকে হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার