Top
সর্বশেষ

ইউক্রেন ইস্যুতে ম্যাক্রোঁ-পুতিনের বৈঠক

০৮ ফেব্রুয়ারি, ২০২২ ২:৫৪ অপরাহ্ণ
ইউক্রেন ইস্যুতে ম্যাক্রোঁ-পুতিনের বৈঠক

ইউক্রেনে রাশিয়ার সেনা মোতায়েনকে কেন্দ্র করে দুদেশের মধ্যে উত্তেজনা দিন দিন বাড়ছেই। রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে এমন আশঙ্কা ব্যক্ত করেছে পশ্চিমা দেশগুলো। যুদ্ধের পরিস্থিতি যেন তৈরি না হয় সেজন্য এগিয়ে এসেছে ফ্রান্সসহ বিভিন্ন দেশ।

দুদেশের মধ্যে উত্তেজনা থামাতে সম্প্রতি রাশিয়ায় সফর করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক বৈঠকের পর ম্যাক্রোঁ বলেন, ইউক্রেন ইস্যুতে সামনের দিনগুলো গুরুত্বপূর্ণ।

এদিকে পুতিন ইঙ্গিত দিয়েছেন যে, ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েনের পর প্রথমবারের মতো কোনো পশ্চিমা নেতার সঙ্গে বৈঠক ভালো হয়েছে। তবে মস্কো শুরু থেকেই কোনো ধরনের হামলার পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র দাবি করেছে, ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযান চালাতে রাশিয়া প্রায় ৭০ শতাংশ সামরিক শক্তি একত্রিত করেছে।

ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে মাটিতে বরফ জমে গিয়ে তা শক্ত হয়ে যাবে এবং এর ফলে মস্কোর পক্ষে ভারী সামরিক যান নিয়ে আসা সহজ হবে বলে উল্লেখ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা।

রাশিয়া থেকে সরাসরি জার্মানিতে গ্যাস সরবরাহের জন্য ‘নর্ড স্ট্রিম-টু’ পাইপলাইন প্রকল্পের কাজ চলছে। সোমবার এক বিবৃতিতে ইউক্রেন ইস্যুতে ওই প্রকল্পের কাজ বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওয়াশিংটনে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে বৈঠকের পর এই হুঁশিয়ারি দেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দিয়েছেন। তিনি জানিয়েছেন, ওই অঞ্চলে রয়েল এয়ার ফোর্সের (আরএএফ) সদস্য এবং রয়েল নেভি যুদ্ধজাহাজ মোতায়েনের কথা ভাবা হচ্ছে।

শেয়ার