Top
সর্বশেষ

সেতুর জন্য ভোগান্তি

০২ জানুয়ারি, ২০২১ ৩:০০ অপরাহ্ণ
সেতুর জন্য ভোগান্তি
গাইবান্ধা প্রতিনিধি :

গাইবান্ধার দুই উপজেলার সাথে জেলা শহরের যোগাযোগের কাঠের সাঁকোটি ভেঙ্গে যাওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ১৭ ইউনিয়নের অন্তত ১৫ লাখ মানুষের। অন্যদিকে ভোগান্তিতে আছেন রোগীবহন ও শিক্ষার্থী এবং জেলা শহরমুখী কর্মজীবি মানুষ।

গাইবান্ধা শহর থেকে মাত্র ২ কিলোমিটার উত্তরে ভেড়ামারা রেল সেতুর পাশের গ্রামের নাম কিসামত বালুয়া। এই গ্রামের বুক চিড়ে বয়ে গেছে মরা ঘাঘট নদী। দীর্ঘদিন ধরে এই নদীর উপর কোন সেতু বা ব্রীজ নেই। ফলে লোকজনকে জীবনের ঝুকি নিয়ে রেল সেতু পার হয়ে জেলা শহরে আসা যাওয়া করতে হতো।

মানুষের দুর্ভোগ ও যোগাযোগের সমস্যা দুর করতে দুপাশের গ্রামবাসীর উদ্যোগে চাঁদা তুলে বাঁশ ও কাঠ দিয়ে ঘাঘট নদীর উপর রেল সেতুর পাশে একটি কাঠের সাঁকো তৈরী করেন। এই পথ দিয়ে যেসব ইউনিয়নের লোকজন যাতায়াত করেন গাইবান্ধার বল্লমঝাড়, কুপতরা, খোলাহাটি, লক্ষিপুর। সাদুল্যাপুর উপজেলার নলডাংগা, কামারপাড়া। সুন্দরগঞ্জ উপজেলার বামনডাংগা, রামজীবন,শোভাগঞ্জ সহ ১৭ ইউনিয়নের মানুষের যোগাযোগের মাধ্যম এই সাঁকো।

সুন্দরগঞ্জের সোনারায় ইউনিয়নের মোটরসাইকেল চালক আব্দুর রহমান চাকুরী করেন গাইবান্ধায়। তিনি বলেন সারা বছর চাকুরীর কারনে প্রতিদিন বাড়ি থেকে অফিস করি । কিন্তু এই কাঠের সাঁকোটি ভেঙ্গে যাওয়ার ফলে তাকে ৭ কিলোমিটার পথ ঘুরে শহরে আসতে হয়।

কিসামত বালুয়া গ্রামের বাসিন্দা সাবেক মেম্বর আবুল হোসেন বলেন ,সারাজীবন নিজেদের টাকা দিয়ে কাঠের সাঁকোু তৈরী করে যোগাযোগ রক্ষা করেছেন । বৃদ্ধ হলাম তারপরও ব্রীজটির মুখ দেখা হলো না । আজও সাঁকোর এই বেহাল দশা ।
কিন্তু ২০২০ সালের মাঝামাঝি সময়ে কাঠের সাঁকোটির একটি অংশ ভেঙ্গে নদীতে পড়ে যায়। তার পর থেকে অস্থায়ী ভাবে একটি বাঁশ দিয়ে হাঁটা পথে যোগাযোগ রক্ষা হয়। কিন্তু বর্তমানে এই পথে মানুষ চলাচল করা দু:সাধ্য হয়ে দাড়িয়েছে। বাধ্য হয়ে অধিকাংশ মানুষ জীবনের ঝুকি নিয়ে রেল পথ ব্রীজ দিয়ে চলাচল করেন এমনকি মোটর সাইকেল পর্যন্ত রেলসেতু দিয়ে টেনে হেঁচড়ে পার করেন।

এব্যাপারে গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আব্দুর রাফিউল আলম, কাঠের সাঁকোর কথা উল্লেখ করে বলেন ,এলজিইডির অর্থায়নে শীঘ্রই এই নদীর উপর ব্রীজ নির্মানের কাজ করা হবে ।

 

শেয়ার