Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

৩ বিলিয়ন ডলারের ক্রয়াদেশ নিয়ে বিপাকে তৈরি পোশাক শিল্প

২৫ জুন, ২০২০ ২:২৮ অপরাহ্ণ
৩ বিলিয়ন ডলারের ক্রয়াদেশ নিয়ে বিপাকে তৈরি পোশাক শিল্প

তৈরি পোশাক খাতে তিন বিলিয়ন ডলারের ক্রয়াদেশ বাতিল বা স্থগিত হয়েছে, এ নিয়ে বিপাকে  পড়েছে তৈরি পোশাক শিল্প মালিকরা। শ্রমিক-কর্মচারীদের আগামী তিন মাসের বেতন-ভাতা মেটাতে বিশেষ বরাদ্দ চেয়ে এবার অভিন্ন আবেদন করছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং বাংলাদেশ নীটওয়্যার ম্যানফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

গতকাল মঙ্গলবার (২৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে আগামী জুলাই, আগস্ট, সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসের বেতন-ভাতা পরিশোধের জন্য সহজ শর্তে আর্থিক সহায়তা চেয়ে চিঠি দিয়েছেন বিজিএমই সভাপতি ড. রুবানা হক ও বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের জন্য আর্থিক প্রণোদনা হিসেবে সহজ শর্তে ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদান করার জন্য রপ্তানীমুখী তৈরী পোশাক শিল্পখাতের পক্ষ থেকে ধন্যাবাদ জানিয়ে অর্থমন্ত্রীকে লেখা চিঠিতে বলা হয়েছে।

এর আগে পোশাক শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের এপ্রিল, মে ও জুন মাসের বেতন সহজ শর্তে ঋণ হিসেবে প্রদান করার ঘোষণা দেওয়া হয়। এই বিশেষ প্রণোদনা রপ্তানীমুখী তৈরী পোশাক শিল্পকে সংকটপূর্ণ পরিস্থিতি মোকাবিলা করতে সহায়ক ভূমিকা পালন করেছে।

এতে বলা হয়েছে, সরকার কর্তৃক সাধারণ ছুটি ও লক ডাউন ঘোষণার ফলে রপ্তানীমুখী পোশাক শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদন কার্যক্রম বন্ধ ছিল। তাছাড়া বিশ্বব্যাপী করোনাভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে এবং এর প্রভাবে অনেক কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমানে গভীর সংকটময় মুহূর্ত অতিক্রম করছে এবং পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে।  জাতীয় অর্থনীতিতে এর ব্যাপক প্রতিক্রিয়া ইতোমধ্যে দৃশ্যমান।

চিঠিতে বলা হয়েছে, এছাড়াও প্রতিনিয়ত আন্তর্জাতিক ব্রান্ড ও ক্রেতারা তাদেও বর্তমান ক্রয়াদেশগুলো স্থগিত/বাতিল করছে। প্রাপ্ত তথ্যানুযায়ী এ পর্যন্ত ৩ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আদেশ বাতিল/স্থগিত হয়েছে। যা প্রতিদিনই বাড়ছে। আগের চলতি শিপমেন্টগুলোর বিপরীতে পেমেন্ট পেতেও ৬-৮ মাস লেগে যেতে পারে। তাছাড়া চলমান শিপমেন্ট ও বর্তমানে যে ক্রয়াদেশ পাওয়া যাচ্ছে, তা সম্পন্ন করে রপ্তানি কার্যক্রম সচল রাখার জন্য কারখানাগুলো চালু রেখে শ্রমিক-কর্মচারীদের সময়মতো বেতন-ভাতাদি পরিশোধ করে কাজে নিয়োজিত রাখতে হবে। কিন্তু ক্রেতা কর্তৃক ক্রয়াদেশ বাতিল/স্থগিত ও নির্দিষ্ট সমযে পেমেন্ট না পাওয়ার ফলে তৈরী পোশাক খাত নিদারুণ আর্থিক সংকটের মধ্যে রয়েছে। এ অবস্থায় পরিস্থিতি উত্তরণে বাংলাদেশ সরকার কর্তৃক প্রণোদনা প্রদানসহ বিদেশি ক্রেতা ও সরবরাহকারীদের সঙ্গে যোগাযোগ করে আমদানি-রপ্তানি কার্যক্রম সচল রাখার জন্য তৈরি পোশাক খাতের মালিকরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এতে বলা হয়েছে, বিশ্বের অনেক দেশ তাদের রপ্তাণি বাণিজ্যেও সক্ষমতাকে টিকিয়ে রাখার লক্ষ্যে বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজ প্রদান করেছে। তৈরী পোশাক শিল্পের ভবিষ্যৎ ও শ্রমিকদের মজুরি প্রদানসহ অন্যান্য কার্যক্রম পরিচালনা নিয়ে গভীর উদ্বেগের মধ্যে রয়েছেন। অধিকাংশ প্রতিষ্ঠানের পক্ষে শ্রমিক-কর্মচারীদের আগামী জুলাই, আগষ্ট ও সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধ করা সম্ভব হবে না। এমন পরিস্থিতিতে এ খাতের শিল্প টিকিয়ে রাখার স্বার্থে আগের মত সহজ শর্তে ঋণ হিসেবে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চাওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিজিএমইএ’র একজন পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, এর আগে সরকার যে প্যাকেজ ঘোষণা দিয়েছিল, তার সুযোগ নিয়ে আমরা তিন মাসের বেতন-ভাতা দিয়ে কোনভাবে উৎপাদন টিকিয়ে রেখেছি। চলমান সংকটে রপ্তানিমুখী শিল্পের ক্ষতির কথা বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী পাঁচ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ দিয়েছিলেন। আমরা আগামী তিন মাসের বেতন-ভাতা পরিশোধ করার জন্য নতুন করে সহায়তা চেয়েছি।

শেয়ার