Top

ভারতে ফের বেড়েছে পেট্রল-ডিজেল-গ্যাসের দাম

২২ মার্চ, ২০২২ ১:১১ অপরাহ্ণ
ভারতে ফের বেড়েছে পেট্রল-ডিজেল-গ্যাসের দাম

ভারতে ফের পেট্রল, ডিজেল ও এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম বেড়েছে। মাত্র তিন মাসের ব্যবধানে পেট্রলের দাম ৮৪ পয়সা বেড়ে লিটার প্রতি দাঁড়িয়েছে ১০৫.৫১ টাকা। ৮৩ পয়সা বেড়ে লিটার প্রতি ডিজেলের দাম হয়েছে ৯০.৬২ টাকা। এদিকে, সিলিন্ডার প্রতি গ্যাসের দাম ৫০ টাকা বেড়ে ৯৭৬ টাকা হয়েছে।

মঙ্গলবার (২২ মার্চ) থেকে নতুন এই দাম কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির তেল, গ্যাস ও জ্বালানি বিষয়ক সংস্থা পেট্রল ডিলার্স অ্যাসোসিয়েশন।

এর আগে গত রোববার (২০ মার্চ) শিল্পক্ষেত্রে ডিজেলের দাম লিটারে ২৫ টাকা বাড়ানো হয়েছিল। কিন্তু পেট্রল পাম্পে ডিজেলের দাম অপরিবর্তিত ছিল। সেদিন রাজধানী নয়া দিল্লিতে পেট্রল পাম্পে এক লিটার ডিজেলের দাম ছিল ৮৬ টাকা ৬৭ পয়সা। আর শিল্পক্ষেত্রে এই দাম ছিল ১১৫ টাকা। মুম্বাইয়ে ডিজেলের দাম ছিল ১২২ টাকা ৫ পয়সা।

ইউক্রেনে সামরিক অভিযানের পর রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞার ফলে বিশ্ব বাজারে তেলের দাম বাড়তে শুরু করে। এতে করে বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক ভারত বিপাকে পড়ে। বিশেষেজ্ঞরা ধারণা করেছিলেন যে, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পরই জ্বালানির দাম বাড়াবে কেন্দ্রীয় সরকার। শেষ পর্যন্ত বিশেষেজ্ঞদের ধারণাই সত্যি হলো।

অবশ্য বিশ্বব্যাপী তেলের দাম বাড়ার পরও গত বছরের নভেম্বরের পর ভারত সরকার পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রেখেছিল।

শেয়ার