Top

কলেজে ছেঁড়া জিন্স নিষিদ্ধ!

২৬ মার্চ, ২০২২ ৪:৩১ অপরাহ্ণ
কলেজে ছেঁড়া জিন্স নিষিদ্ধ!
আন্তর্জাতিক ডেস্ক :

কৃত্রিমভাবে ছেঁড়া কোনো পোশাক পরে কলেজে যাওয়া যাবে না। শিক্ষার্থী ও কর্মীদের উদ্দেশ্য এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছেন কলকাতার আচার্য জগদীশচন্দ্র বসু কলেজ কর্তৃপক্ষ।

সম্প্রতি ভারতের কর্ণাটকে হিজাব পরে কলেজে প্রবেশ নিষেধ করায় বিতর্ক তৈরি হয়। এ নিয়ে মামলাও হয় আদালতে। যার রেশ ছড়িয়েছে দেশজুড়ে। এ বার পোশাকের ওপর নতুন বিধিনিষেধ নিয়ে বিতর্ক পশ্চিমবঙ্গেও।

জানা গেছে, আচার্য জগদীশচন্দ্র বসু কলেজের বিজ্ঞপ্তিতে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে ‘কৃত্রিম ভাবে ছেঁড়া’ জিন্স প্যান্টের প্রসঙ্গ। নির্দেশ অমান্য করে ছাত্র ছাত্রীদের কেউ এমন পোশাক পরে এলে তাকে ‘ট্রান্সফার সার্টিফিকেট’ (টিসি) দেওয়া হবে বলেও উল্লেখ রয়েছে নোটিশে। শহরের কলেজ শিক্ষার্থীদের মধ্যে এ ধরনের পোশাকের খুব জনপ্রিয়তা রয়েছে। তাই কলেজ কর্তৃপক্ষের সিদ্ধান্তে প্রশ্ন তুলেছে একদল শিক্ষর্থী।

এক শিক্ষার্থী জানান, অশালীন পোশাক নিষিদ্ধ করার যুক্তি মানা যেতে পারে, কিন্তু রিপ্ড জিন্স নিষিদ্ধ করার উদ্দেশ্যে এমন নির্দেশনা অযৌক্তিক। এই ধরনের নিয়ম তৈরি করে কলেজ কর্তৃপক্ষ ব্যক্তিগত পছন্দ-অপছন্দে হস্তক্ষেপ করছেন বলেও জানান তিনি।

উঠে আসছে পাল্টা যুক্তিও। এই ধরনের পোশাক কলেজে অপ্রীতিকর পরিবেশ তৈরি করে বলেও মনে করেন অনেকে।

কয়েক বছর আগে মুম্বইয়ের একটি কলেজ ক্যাম্পাসে ছেঁড়া জিন্স নিষিদ্ধ করার বিজ্ঞপ্তি জারি হয়েছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমন নির্দেশিকার পিছনে সামাজিক কারণ রয়েছে দাবি করে বলেছিল, ওই ধরনের পোশাক দরিদ্রদের ব্যঙ্গ করে।

শেয়ার