Top

৭ বছর পর ত্রিপুরা থেকে দেশে ফিরলো ৫ বাংলাদেশি

০২ এপ্রিল, ২০২২ ১:৪১ অপরাহ্ণ
৭ বছর পর ত্রিপুরা থেকে দেশে ফিরলো ৫ বাংলাদেশি

কেউ সাত বছর, কেউ বা পাঁচ বছর পর নিজ ভূমিতে ফিরলো। এরা সবাইকে ভারতের ত্রিপুরায় উদ্ধার করা হয়েছিল। শুক্রবার (১ এপ্রিল) ভারত সরকারের জোর তৎপরতায় ত্রিপুরা রাজ্যের সরকারি হাইকমিশন (বাংলাদেশ) ও বাংলাদেশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে তাদের হস্তান্তর করা হয়। সে সময় তাদের প্রত্যেকেরই পরিবার পরিজনরাও উপস্থিত ছিলেন। অনেকেই ফুলের তোড়ায় তাদের স্বাগত জানান।

২০১৫ সালে দক্ষিণ ত্রিপুরা জেলার কোনো এক গ্রামাঞ্চল থেকে অপ্রকৃতস্থ অবস্থায় ত্রিপুরা রাজ্যের পুলিশ উদ্ধার করে দুই তরুণীকে। পরবর্তী সময়ে ২০১৮ সালেও একইভাবে একই জেলার একটি রেল স্টেশনের সামনে থেকে আরও এক নারীসহ দুজনকে উদ্ধার করা হয়। সেসময় তারাও মানসিকভাবে স্বাভাবিক ছিলো না বলে পুলিশের ধারণা।

তবে বর্তমান সময়ের প্রাপ্ত তথ্য অনুযায়ী তারা হলেন, চট্টগ্রাম জেলার সন্তোষ দেব, নারায়ণগঞ্জের বিজয় চুনু, মানিকগঞ্জের ময়না বেগম, পটুয়াখালীর রোজিনা বেগম এবং কুমিল্লার কুলসুম বেগম। তাদের মধ্যে বিজয় চুনু মানসিকভাবে সুস্থ হলেও এখনও পর্যন্ত শারীরিকভাবে সুস্থ হয়ে উঠতে পারেননি। স্ট্রেচারে করেই তাকে তার পরিবারের কাছে ফেরত পাঠানো হয়। অন্য চারজন অবশ্য খোশ মেজাজেই দেশে ফিরেছেন।

অপ্রকৃতস্থ অবস্থায় উদ্ধারের সময় তারা কেউই পুলিশের কাছে সঠিকভাবে তাদের নাম ঠিকানা এবং কোনও পরিচয় পর্যন্ত জানাতে পারেনি সে সময়। এই অবস্থায় তাদের এই বিষয়টিকে আদালতে জানানো হলে আদালতের নির্দেশ অনুযায়ী পরবর্তী সময়ে তাদেরকে নিয়ে যাওয়া হয় রাজধানী আগরতলার নর্সিঙ্গড়স্থিত মডার্ন সাইকিয়াট্রিক হসপিটালে। সেখানেই দীর্ঘদিন যাবত তাদের চিকিৎসা চলছিল।

হাসপাতাল সূত্রে জানা গেছে, চিকিৎসায় দিনের পর দিন বেশ ভালোই সাড়া দিতে থাকেন তারা। পরে একসময় তাদের নাম-ঠিকানা কিংবা পরিচয় জানানোর পর এর সত্যতা যাচাই করতে ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় যোগাযোগ করে বাংলাদেশ সরকারের সঙ্গে। সে অনুযায়ী বাংলাদেশ সরকার তাদের পরিচয় এবং নাগরিকত্ব সঠিক বলে জানানোর পর গত কয়েকদিন যাবতই ফিরিয়ে দেওয়ার প্রচেষ্টা শুরু হয়।

মডার্ন সাইকিয়াট্রিক হসপিটালের চিকিৎসক ডা. উদয়ন মজুমদার জানিয়েছেন, হাসপাতালে এমন আরও একাধিক রোগী রয়েছেন, যারা তাদের নাম ঠিকানা এবং পরিচয় জানাতে পারেননি। এ অবস্থায় তাদের মধ্য থেকেও আর কেউ বাংলাদেশের নাগরিক রয়েছেন কিনা, তাও বলা যাচ্ছে না। তবে তারা প্রত্যেককেই চিকিৎসায় দারুণ সাড়া দিচ্ছেন বলে তিনি জানান।

ত্রিপুরা রাজ্যে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার আরিফ মোহাম্মদ জানিয়েছেন, অনেক ক্ষেত্রেই অপ্রকৃতস্থ অবস্থায় রাজ্যের কোনও না কোনও জায়গা থেকে ঠিক একইভাবে উদ্ধার করা হয় অনেককে। তবে যতোদিন না পর্যন্ত তারা তাদের সঠিক নাম ঠিকানা এবং পরিচয় জানাতে পারবে, সেক্ষেত্রে তারা কোন দেশের নাগরিক কিংবা তাদের পরিচয়ই বা কী তা বুঝে ওঠা খুব মুশকিল।

সীমান্ত এলাকা অতিক্রম করে কিভাবেই বা তারা এ রাজ্যে প্রবেশ করলেন সে প্রশ্নের জবাবে সহকারী হাই কমিশনার বললেন, এখনও পুরোপুরিভাবে সুস্থ হয়ে উঠতে পারেনি তারা। সে কারণে তারা নিজেরা কিছুই জানাতে পারছেন না যে কিভাবে এপারে চলে এলেন। তবে কি কোনো পাচার বাণিজ্যের সঙ্গে যুক্ত তারা? সহকারি হাই কমিশনার এ বিষয়ে বলেন, এখনি এমনটা বলার কোনো সুযোগ নেই আমাদের হাতে।

তবে হারিয়ে যাওয়া নাগরিকদেরকে তাদের নিজ নিজ পরিবারের হাতে পৌঁছে দিতে পারায় আবেগঘন পরিস্থিতি তৈরি হয়। সে সময় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ সরকারের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ। পৃথকভাবে তিনি এরাজ্যের মডার্ন সাইকিয়াট্রিক হাসপাতাল কর্তৃপক্ষকেও ধন্যবাদ জানিয়েছেন।

শেয়ার