Top

ঊর্ধ্বমুখী বাজার দরে রমজান শুরু

০৪ এপ্রিল, ২০২২ ৪:১০ অপরাহ্ণ
ঊর্ধ্বমুখী বাজার দরে রমজান শুরু
যশোর প্রতিনিধি :

গত একমাসের ব্যবধানে খুচরা বাজারে সব ধরনের ডাল, ভোজ্যতেল, আদা-রসুন-পেঁয়াজ, হলুদ-মরিচ, চিনি-লবণ এমনকি খেজুরসহ বিভিন্ন ফলফলাদির দাম বাড়ানো হয়েছে। গরুর মাংস ও মুরগির দামও বেড়েছে যা এখন ক্রয়সীমার বাইরে চলে যেতে বসেছে। ফলে মধ্য ও নিম্নআয়ের ভোক্তাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়ে নাভিশ্বাস উঠেছে। আর এমন ঊর্ধ্বমুখী বাজার দরেই এবছর শুরু হল পবিত্র মাহে রমজান।

ভোক্তাদের অভিযোগ রমজান ঘিরে প্রতিবছরের মত ব্যবসায়ী সিন্ডিকেট নতুন করে ফাঁদ পাতে। রমজান শুরুর অন্তত কমপক্ষে এক মাস আগ থেকেই তারা নিত্যপণ্যের দাম নীরবে পরিকল্পিতভাবে বৃদ্ধি করে। রমজানে পণ্যের দাম বেড়েছে-এমন অভিযোগ যাতে না ওঠে। বাজার এখন স্থিতিশীল রয়েছে। তবে এক মাস আগেই বেড়েছে অধিকাংশ নিত্যপণ্যের দাম, এমনই অভিযোগ করেছেন সাধারণ ক্রেতারা।

যদিও ভোক্তা অধিদপ্তরের দাবি নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিরোধে অভিযান ও বাজার তদারকি অব্যাহত আছে এবং রমজান মাসজুড়ে প্রতিদিন অভিযান চলবে। এদিকে যশোর জেলার সকল ব্যবসা প্রতিষ্ঠানকে পণ্যের ক্রয় রশিদ সংগ্রহে রাখা ও মূল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক করার নির্দেশনা দিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার যশোর বড়বাজার ঘুরে দেখা যায় ইফতারে ব্যবহৃত পণ্যের মূল্য গত এক সপ্তাহের ব্যবধানে বৃদ্ধি পেয়েছে। বেসন বিক্রি হচ্ছে প্রতিকেজি ৯০-১০০ টাকা, সয়াবিন তেল সরকার নির্ধারিত মূল্যে বিক্রির নির্দেশ থাকলেও খোলা সয়াবিন তেল লিটার প্রতি বিক্রি হচ্ছে ১৭০-১৮৫ টাকায় এবং বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১৬০ টাকা।

প্রতিকেজি খেজুর (বিভিন্ন প্রকারের) বিক্রি হচ্ছে ২২০-৩০০ টাকা দরে। আপেল কেজিপ্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়ে ২০০ টাকায় এবং একই দরে বিক্রি হচ্ছে আঙুর, মালটা। প্রতিকেজি ৭০ টাকার ছোলা ৭০-৮০, চিনি ৮৫-৯০ টাকা এবং চাল প্রতিকেজি ৪৫-৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে দাম বেড়েছে গরু এবং খাসির মাংসের, কমে নাই লেয়ার ও ব্রয়লার মুরগির দামও। প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ টাকায়, খাসির মাংস প্রতিকেজি ৯০০-৯৫০ টাকায়, লেয়ার মুরগি প্রতিকেজি ২৮০ এবং ব্রয়লার মুরগির দাম ওঠানামা করলেও আজ শহরের বিভিন্ন প্রান্তে প্রতিকেজি ১৫০- ১৭০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে ।

দামে স্থিতি নেই কাঁচাবাজারেও। বেগুন প্রতিকেজি ২০ থেকে ৩০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৭০ টাকায়, লেবু প্রতি হালি ৩০ টাকা, টমেটো প্রতিকেজি ২০ টাকা, পেঁয়াজ প্রতিকেজি ৩০ টাকা, রসুন প্রতিকেজি ৬০-৭০ টাকা, আলু প্রতিকেজি ২০ টাকা, মরিচ প্রতিকেজি ১০০ টাকা, গাজর প্রতিকেজি ৪০, শসা প্রতিকেজি ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা রহমত বলেন আমাদের তো কোনো উপায় নেই। আমরা আড়ত থেকে যে দামে কিনছি তার থেকে লভ্যাংশ হিসাব করে বিক্রি করছি। এখন আমাদের লাভ তো করতে হবে। তবে কেউ কেউ ইচ্ছাকৃত দাম বৃদ্ধি করার পাঁয়তারা করে এটা সত্যি।

পুলিশ লাইন এলাকার আখতারুজ্জামান বলেন প্রতিদিন টেলিভিশন, পেপারে দেখি দ্রব্যমূল্যের বাজার সহনীয়। কিন্তু যারা এ কথাগুলো বলে- আমার মনে হয় তারা কোনোদিন বাজারের মাটিতে পা রাখেনি। সারা বাজারজুড়ে তেল বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা বেশি দরে। কই এখন তো কোনো অভিযানের দেখা পাচ্ছি না। তা বাদে মূল্য তালিকাও সব দোকানে নেই। তিনি বলেন প্রতিবছর রমজান মাস শুরু হওয়ার আগেই বড়বড় ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্যের দাম বৃদ্ধি করে। তারপর সরকারের সাথে আলাপ আলোচনা করে দাম কিছুটা কমিয়ে দেয়। যা প্রতারণার সামিল।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক বড় বাজারের কাঠেরপোল এলাকার এক মাংস বিক্রেতা বলেন গরুর মাংসের দাম গত কয়েক সপ্তাহ আগে ৫৫০ করে চলেছে। এখন হুট করে একটা চক্র ৬৫০ টাকা করে বিক্রি করছে। আমরাও সেই তালে বিক্রি করছি। আমাদেরও তো গরু কিনতে হচ্ছে বেশি দামে। তারা তো গরু কেনার দাম বেশি এই একটাই কারণ দেখাচ্ছে।

যশোর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিব বলেন গত শনিবার আমরা ব্যবসায়ীদের সতর্ক করার লক্ষ্যে অভিযান পরিচালনা করেছি। এ সময় বড়বাজারের তিনটি প্রতিষ্ঠানকে মূল্য তালিকা না থাকায় সাড়ে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া প্রত্যেক ব্যবসাপ্রতিষ্ঠানকে মূল্য তালিকা ও রশিদ বাধ্যতামূলক করার ঘোষণা দেওয়া হয়েছে। রমজান মাসজুড়ে ভোক্তা অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার