Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

জমজমাট চট্টগ্রাম নগরীর ইফতার বাজার

০৫ এপ্রিল, ২০২২ ২:১৮ অপরাহ্ণ
জমজমাট চট্টগ্রাম নগরীর ইফতার বাজার
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম :

গত দুই বছর মহামারী করোনার কারণে বিধিনিষেধ থাকায় প্রায় সবকিছুর মত রমজানে বন্দরনগরীর জমজমাট ইফতার বাজারও থমকে ছিল।

তবে এ বছর কোনো বিধিনিষেধ না থাকায় রমজানের প্রথম দিন থেকেই মানুষের ভিড় দেখা গেছে নগরীর তারকা হোটেল, অভিজাত রেস্তোরাঁ, ফুটপাত- সবখানেই। দুই বছর পর ক্রেতা-বিক্রেতার হাঁকডাকের চিরচেনা দৃশ্যের দেখা মিলেছে ইফতার বাজারে। প্রথম ইফতারের দিন রোববার দুপুরের পরপরই বাহারি পদের ইফতার নিয়ে ক্রেতাদের সামনে হাজির হয়- তারকা হোটেল রেডিসন ব্লু, পেনিনসুলা, আগ্রাবাদ হোটেল। ক্রেতা টানতে নানা অফারেরও ঘোষণা দেওয়া হয় হোটেল কর্তৃপক্ষের পক্ষ থেকে। এসব হোটেলে ইফতার কিনতে ভিড় করেন উচ্চবিত্ত শ্রেণির লোকজন। ক্রেতাদের সবচেয়ে বেশি ভিড় দেখা গেছে অভিজাত রেস্তোরাঁগুলোতে।

দুপুরের পরপরই দোকানের বাইরে সামিয়ানা টানিয়ে ইফতারি বিক্রির প্রস্তুতি শুরু করেন বিক্রেতারা। দুপুর গড়িয়ে বিকেল হতেই বাড়ে ক্রেতাদের ভিড়। ইফতারের প্রধান উপকরণ চনা থেকে শুরু করে পিঁয়াজু, বেগুনি, বিভিন্ন ধরনের চপ, হালিম, চিকেন ফ্রাইসহ আরও বিভিন্ন রকমের আইটেম। ইফতারের বাজার ঘুরে দেখা যায়, ১শ গ্রাম ছোলা বিক্রি হচ্ছে ১০ টাকায়, বেগুনি ৩ টাকা, পিঁয়াজু ৩ টাকা, প্রতি পিচ জিলাপি ৫ টাকা, সমুচা ৫ টাকা, চিংড়ির ফ্রাই মূল্য ১শ টাকা, গ্রিল চিকেন সিঙ্গেল ৯০ টাকা, ফিস ফিজগার ২০ টাকা, চিকেন উইংস ২৫ টাকা, চিকেন পাটলি ২৫ টাকা এবং বারবিকিউ পরোটা ৩০ টাকা, সিঙ্গেল চিকেন ৫০ টাকা, পাকুড়া ১০ টাকা, চিকেন ছাবলি ২৫ টাকা, সাসলি কাবাব ৩০ টাকা, সাম্ভা কাবাব ৪০ টাকা ও জালি কাবাব ১০ টাকায় বিক্রি করা হচ্ছে। স্থানভেদে এমূল্যের পরিবর্তন হয়।

রীতিমতো হুড়োহুড়ি করে জিইসি মোড় এলাকার হান্ডি রেস্টুরেন্ট থেকে হালিম কিনেন ক্রেতারা। হালিমের পাশাপাশি হায়দ্রাবাদী বিরিয়ানি, মেজবানির মাংস, শাম্মি কাবাব, চিকেন কাটলেট, দই-জিরা পানি, হালিম আখনি, ল্যাম্ব শর্মা, চিকেন শর্মা কিনতে ক্রেতাদের ভিড় দেখা গেছে এই এলাকার প্যাভিলিয়ন, সাদিয়াস কিচেন, ধাবা, বাসমতি, বনজৌর, জামান হোটেল থেকে। ইফতার বিক্রিতে পিছিয়ে ছিলো না রেস্টুরেন্ট পাড়া হিসেবে পরিচিত দুই নম্বর গেট এবং কাজীর দেউড়ি এলাকার রেস্তোরাঁগুলো। কাজীর দেউড়ি এলাকার রেড চিলি, রোদেলা বিকেল, শপিং ব্যাগ সুপার শপ, দুই নম্বর গেট এলাকার লিটল এশিয়া, বারকোড, আফগান, টেরাকৌটা রেস্তোরাঁয় বিকেল থেকে হুমড়ি খেয়ে পড়েন মধ্যবিত্ত থেকে উচ্চবিত্তদের অনেকেই।

নগরীর হান্ডি রেস্টুরেন্টে হালিম কিনতে আসা গরিবুল্লাহ হাউজিং সোসাইটির বাসিন্দা মাহমুদ উল্লাহ বাসেত বলেন, ‘এখানে প্রতি বছর তিন ধরনের হালিম পাওয়া যায়। ওরা যেটা করে আলাদা করে বিফ, চিকেন ও মাটন হালিম তৈরি করে। অবস্থা এমন হয়েছে যে এখন হালিম ছাড়া ইফতার, এটা কল্পনাই করা যায় না।’

হান্ডি রেস্টুরেন্টের ব্যবস্থাপক মাজহারুল হক বলেন, ‘প্রতি রমজানে আমাদের দৈনিক একশ কেজির বেশি হালিম বিক্রি হয়। হালিমের মধ্যে চিকেন, বিফ ও মাটন তিনটাই আছে। তিনটার দামও এক, প্রতি কেজি ৬৮০ টাকা।’

একই চিত্র নগরীর কাজির দেউড়ি এলাকার রোদেলা বিকেল, ওয়াসা এলাকার কুটুমবাড়ি, দামপাড়ার ঢাবা, তিনতারকা হোটেল পেনিনসুয়ালা, জিইসি মোড় এলাকার মেরিডিয়ানসহ অভিজাত সব রেস্তোরাঁতেও।

ফুটপাতের বিভিন্ন হোটেল ও ভাসমান দোকানই একমাত্র ভরসা নিম্ন আয়ের মানুষের। অল্প টাকায় চাহিদা মেটাতে সক্ষম হওয়ায় ফুটপাতের এসব ইফতার বাজারে ভিড় করেন দিনমজুর, হকার, পথচারী থেকে অনেকেই। চট্টগ্রাম নগরীর চকবাজার, নিউমার্কেট, আন্দরকিল্লা, ষোলশহর, আগ্রাবাদ, মুরাদপুরসহ বিভিন্ন এলাকায় অস্থায়ী ইফতার সামগ্রীর দোকানে ভিড় তৈরি হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল গেটের সামনে অস্থায়ী ইফতার বিক্রেতা সুহেল বলেন, আমাদের এখানে বেশিরভাগ রিকশা, ভ্যান ও সিএনজি অটোরিকশা চালকরা কম দামে ইফতার সামগ্রী কিনে নেন।

সম্প্রতি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ায় এর প্রভাব পড়েছে ইফতারির দামেও। বেশি দামের ইফতার চলছে খুব কম। আলুর চপ, ছোলা বুট, মুড়ি, পেঁয়াজু, বুন্দিয়ার চাহিদাই ছিলো বেশি। কাঁচামালের দাম বাড়ায় জিলাপির দামও এবার বেশি বলে ক্রেতারা জানিয়েছেন। রমজানের প্রথম দিন হওয়ায় ফলের প্রতিও মানুষের আগ্রহ ছিলো লক্ষ্য করার মতো।

শেয়ার