Top

বুচায় নারী-শিশুদের ধর্ষণ করেছে রুশ সৈন্যরা, ইউক্রেন

০৭ এপ্রিল, ২০২২ ১১:২৮ পূর্বাহ্ণ
বুচায় নারী-শিশুদের ধর্ষণ করেছে রুশ সৈন্যরা, ইউক্রেন

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের বুচা শহরের অন্তত ২৫ জন নারী ও কিশোরী বলেছে, তারা রাশিয়ার সৈন্যদের ধর্ষণের শিকার হয়েছে। বুধবার ইউক্রেনের সরকারি কর্মকর্তারা অভিযোগ করেছেন, বুচায় রুশ সৈন্যরা গণহত্যা চালানোর পাশাপাশি নারী ও কিশোরীদের ওপর যৌন নিপীড়ন চালিয়েছে।

ইউক্রেনের পার্লামেন্টের হিউম্যান রাইটস কমিশনার লিউডমিলা ডেনিসোভা বলেছেন, নাগরিকদের সহায়তায় একটি টেলিফোন হেল্পলাইন চালু করা হয়েছে। এই হেল্পলাইনে ১৪ থেকে ২৪ বছর বয়সী নারী ও কিশোরীদের ধর্ষণের অন্তত ২৫টি অভিযোগ পাওয়া গেছে।

তিনি বলেছেন, ইউক্রেনীয় জনগণের ওপর রাশিয়ার সৈন্যদের গণহত্যা এবং সামরিক অপরাধের প্রমাণ পেয়েছে ইউক্রেন। ধর্ষণ এখন রুশ সৈন্যদের নতুন অস্ত্রে পরিণত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ডেনিসোভা বলেন, সেখানে একসাথে ১৪ থেকে ২৪ বছর বয়সী ২৫ জন নারী ও কিশোরী পাওয়া গেছে। যারা রুশ সৈন্যদের ধর্ষণের শিকার হয়েছেন।

তিনি বলেন, গত এক মাস ধরে এটি ঘটে আসছে। দুর্ভাগ্যবশত, আমরা এই ভয়ানক অপরাধ নথিভুক্ত করতে থাকব। প্রত্যেক অপরাধীকে শাস্তি দিতে হবে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের পাশের শহর বুচা ছেড়ে রুশ সৈন্যরা চলে যাওয়ার পর সেখানে তাদের চালানো নৃশংসতার চিত্র সামনে আসছে। ইতোমধ্যে বেশ কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে; যেখানে সাধারণ ইউক্রেনীয়দের গুলি চালিয়ে হত্যার পর গণকবর দেওয়া হয়েছে। তবে বুচায় নৃশংসতা চালানোর অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

শেয়ার