Top

কুষ্টিয়ায় সড়ক সংস্কারে ব্যাপক দুর্নীতি, অনুসন্ধানে নেমেছে দুদক

১৪ এপ্রিল, ২০২২ ২:১২ অপরাহ্ণ
কুষ্টিয়ায় সড়ক সংস্কারে ব্যাপক দুর্নীতি, অনুসন্ধানে নেমেছে দুদক
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় গ্রামীন সড়ক সংস্কার/সংরক্ষণ প্রকল্পে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। বুধবার (১৩ এপ্রিল) সকালের দিকে দুর্নীতির খোঁজে দুনীতি দমন কমিশন সমন্বিত কুষ্টিয়া জেলা কার্যালয় অভিযান চালিয়েছে।

দুদক সূত্রে জানা গেছে, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় সড়ক নির্মাণে ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগে এলজিইডি প্রকৌশলীর কার্যালয়ে তদন্ত চালিয়েছে দুর্নীতি দমন কমিশন। দুদকের সমন্বিত কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নীলকমল পালের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি টিম অভিযান পরিচালনা করেন। অভিযানে প্রকল্পের কার্যাদেশ, ডিটেইল এস্টিমেট বিলের কপিসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করেছে দুদক।

দুদক সূত্রে আরও জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে গ্রামীন সড়ক সংস্কার/সংরক্ষণ প্রকল্পের আওতায় কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা সদরের হোসেনাবাদ বাজার থেকে দাড়েরপাড়া-দৌলতখালী সড়ক মেরামত প্রকল্প নেওয়া হয়। ওই প্রকল্পের কাজের জন্য ২০২১ সালের ২৪ নভেম্বর ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স আজমেরী ট্রেডার্সের মালিক ঠিকাদার এসএম রবিউল আযম টিপুকে কার্যাদেশ প্রদান করা হয়। প্রকল্পের ঠিকাদার এসএম রবিউল আযম টিপু হলেও কাজটি ইম্পিলিমেন্ট করেছেন এমআর খান ছোটন।

ওই প্রকল্পের কাজ বিশেষজ্ঞ ও কুষ্টিয়া সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. হাবিবুর রহমানকে সাথে নিয়ে সরেজমিনে অনুসন্ধান করে দুদক।

তথ্যানুসন্ধানে রাস্তার দৈর্ঘ্য (প্রাক্কলিত ০-৩৭৪৪ মিঃ), প্রস্থ ও পুরুত্ব সঠিক পাওয়া যায়। তবে রাস্তার কাজে কার্পেটিং ও খোয়া ও বিটুমিন সরেজিমনে যাচাই করে বিশেষজ্ঞ প্রকৌশলী হাবিবুর রহমান। অভিমত ব্যক্ত করে প্রকৌশলী হাবিবুর জানান, খালি চোখে রাস্তায় ব্যবহৃত বিটুমিনের পরিমাণ সঠিক নেই বলে মনে হয়েছে। তবে উহার সঠিক মাত্রা জানার জন্য উপকরণের ম্যাটেরিয়াল টেস্ট করা প্রয়োজন।

জানা গেছে, দৌলতপুর উপজেলায় প্রকৌশলী ইফতেখার জোয়ার্দার দায়িত্ব নেয়ার পর নতুন পুরনো অন্তত ৭০ কিলোমিটার রাস্তার কাজ হয়েছে যার অধিকাংশরই মান নিয়ে প্রশ্ন তুলেছে এলাকাবাসী। কোথাও কোথাও মানহীন পরিস্থিতি দৃশ্যমাণও।

ঠিকাদার প্রতিষ্ঠান ও উপজেলা এলজিইডি প্রকৌশলী জোয়ার্দারের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ তুলে স্থানীয়রা বলেন, সরকারের প্রতিটি উন্নয়নে উপজেলা প্রকৌশলী ইফতেখার জোয়ার্দার দুর্নীতিবাজ ঠিকাদারদের সাথে যোগসাজশে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করে কাজ করেন এবং দুর্নীতির মাধ্যমে অবৈধভাবে বরাদ্দের টাকা আত্মসাৎ করে। মূলত হাতেগোনা কয়েকজন ঠিকাদার এলজিইডির দৌলতপুরের কর্যক্রম নিয়ন্ত্রণ করে।

দুনীতি দমন কমিশন সমন্বিত কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নীলকমল পাল জানান, গ্রামীন সড়ক সংস্কার/সংরক্ষণ প্রকল্পে দুর্নীতির অভিযোগে অভিযান চালানো হয়েছে। রাস্তার উপকরণের স্যাম্পল সংগ্রহ করা হয়েছে। সংগ্রহীত স্যাম্পল পরীক্ষা পূর্বক বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর উপস্থাপন করবে এনফোর্সমেন্ট টিম।

এবিষয়ে কথা বলার জন্য ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স আজমেরী ট্রেডার্সের মালিক ঠিকাদার এসএম রবিউল আযম টিপু এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) দৌলতপুর উপজেলা প্রকৌশলী মো. ইফতেখার উদ্দিন জোয়ার্দ্দারের মুঠোফোনে একাধিকবার কল করলেও রিসিভ করেননি তারা ।

শেয়ার