Top

যুদ্ধে তিন হাজার ইউক্রেনীয় সেনার নিহত হয়েছে: জেলেনস্কি

১৬ এপ্রিল, ২০২২ ৩:৫৪ অপরাহ্ণ
যুদ্ধে তিন হাজার ইউক্রেনীয় সেনার নিহত হয়েছে: জেলেনস্কি
আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধে এ পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ৩ হাজার ইউক্রেনীয় সেনা, আহত হয়েছেন আরও প্রায় ১০ হাজার জন। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

পাশাপাশি তিনি দাবি করেন, যুদ্ধে এ পর্যন্ত রুশ বাহিনীর ১৯ থেকে ২০ হাজার সেনাসদস্যের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও অনেক।

 

তবে তার এই দাবি সঠিক কি না, তা স্বাধীন ও নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এছাড়া যুদ্ধে এ পর্যন্ত কত জন বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে, সে বিষয়ক কোনো তথ্য এখনও ইউক্রেন সরকারের কাছে নেই বলে স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট।

গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মারিউপুলে ইউক্রেনীয় সেনাবাহিনীর সঙ্গে তীব্র সংঘাত চলছে রুশ বাহিনীর। রুশ বাহিনী মারিউপোলে প্রবেশের আগ পর্যন্ত শহরটিতে বসবাস করতেন অন্তত ৪ লাখেরও বেশি মানুষ; কিন্তু যুদ্ধ ও গোলার আঘাতে বর্তমানে প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে মারিউপোল।

সাক্ষাৎকারে অবশ্য জেলেনস্কি স্বীকার করেছেন যে, ইউক্রেনের দক্ষিণাঞ্চল ও পূর্বাঞ্চলের পরিস্থিতি ‘এখনও অনেক কঠিন’; কিন্তু রুশ সেনারা এখনও মারিউপোলের দখল নিতে পারেনি বলে দাবি করেছেন তিনি।

 

ইউক্রেনের সেনা সদস্যদের প্রশংসা করে জেলেনস্কি বলেন, ‘আমাদের সেনা সদস্যরা বীরের মতো লড়াই করছে এবং তাদের সাফল্য অবশ্যই গুরুত্বপূর্ণ। ইউক্রেনের ইতিহাসে তাদের এই সাফল্য লিপিবদ্ধ থাকবে।’

‘এটা ঠিক যে, আমরা এখনও দখলদার বাহিনীকে পরাজিত করতে পারিনি, কিন্তু অবশ্যই তাদেরকে সমানতালে আঘাত করে যাচ্ছি।’

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে নিয়ে দ্বন্দ্বের জেরে গত ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীকে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিরিম পুতিন। তার দু’দিন আগে, ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই প্রদেশ দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

শুক্রবার রুশ বাহিনীর এই বিশেষ অভিযান ৫২ তম দিনে পৌঁছেছে। যুদ্ধের শুরুর ‍দিকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন শহরে হামলা পরিচালনা করলেও বর্তমানে দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চল দখলে মনযোগ দিচ্ছে রুশ কমান্ড।

শেয়ার