Top

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিতব আমরাই, ইউক্রেনের প্রধানমন্ত্রী

২৩ এপ্রিল, ২০২২ ১:২৬ অপরাহ্ণ
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিতব আমরাই, ইউক্রেনের প্রধানমন্ত্রী

টানা দুই মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ সেনাদের তীব্র হামলায় পূর্ব ইউরোপের এই দেশটি অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে। কিয়েভের পক্ষ থেকেও বার বার উঠছে যুদ্ধবিরতির প্রস্তাবও।

তবে ইউক্রেনের প্রধানমন্ত্রীর দাবি, রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে শিগগিরই জয়লাভ করবে ইউক্রেন এবং এ বিষয়ে তিনি পুরোপুরি নিশ্চিত। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনীয় প্রধানমন্ত্রী এই দাবি করেন।

শনিবার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সিএনএন’কে দেওয়া ওই সাক্ষাৎকারে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শামিহাল বলেন, ‘আমরা পুরোপুরি নিশ্চিত যে এই যুদ্ধে ইউক্রেন জিতবে এবং খুব অল্প সময়ের মধ্যেই আমরা জয়ী হবো।’

এর আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী সতর্কতা উচ্চারণ করে বলেন, আগামী বছরের শেষ পর্যন্ত ইউক্রেনে রুশ সামরিক অভিযান অব্যাহত থাকতে পারে বলে ‘বাস্তব সম্ভাবনা’ রয়েছে। মূলত ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই মন্তব্যের পরই যুদ্ধে শিগগিরই ইউক্রেনের জয়লাভ নিয়ে মন্তব্য করেন ইউক্রেনীয় প্রধানমন্ত্রী ডেনিস শামিহাল।

এদিকে শুক্রবার প্রধানমন্ত্রী শামিহাল বলেছেন, তিনি আশা করেছিলেন যে, যুক্তরাষ্ট্র ইউক্রেনে তার দূতাবাস পুনরায় চালু করবে। তবে ঠিক কবে সেটি চালু হতে পারে সে বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

ওয়াশিংটন সফর শেষে সাংবাদিকদের সাথে কথা বলা সময় দূতাবাস পুনরায় চালুর বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনো আশ্বাস পেয়েছেন কি না; এমন প্রশ্নের জবাবে ডেনিস শামিহাল বলেন, ‘এটি অবশ্যই চালু হবে। তবে আমাদেরকে অপেক্ষা করতে হবে।’

এর আগে শুক্রবার ব্রিটেন জানায়, আগামী সপ্তাহে ইউক্রেনীয় রাজধানীতে ব্রিটিশ দূতাবাস পুনরায় খুলে দেওয়া হবে। মূলত রাজধানী কিয়েভ ও এর আশপাশের অঞ্চল থেকে রাশিয়া তার সামরিক বাহিনীকে সরিয়ে নেওয়ার পর এই সিদ্ধান্ত নেয় দেশটি।

শেয়ার