Top

নীরব এফডিসিতে নাচলেন পূর্ণিমা

১২ জানুয়ারি, ২০২১ ৯:২৫ পূর্বাহ্ণ
নীরব এফডিসিতে নাচলেন পূর্ণিমা

বিকেল গড়িয়ে তখন সন্ধ্যা নেমে গেছে। রোববার (৯ জানুয়ারি) হালকা শীতের সন্ধ্যায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) গেইটে দাঁড়াতেই শোনা গেল- পূর্ণিমা আপার শুটিং চলছে। ভিতরে প্রবেশ করতেই এফডিসির বিশাল এলাকা চোখে পড়ল। তার মধ্যে চোখ আটকে গেল ৩ ও ৪ নম্বর ফ্লোর ভেঙে ফেলার জায়গাটিতে। পুরো ভবন ভেঙে ফেলায় বিশাল মাঠে পরিণত হয়েছে।

ক্যান্টিনের সামনে দাঁড়াতেই গানের আওয়াজ শোনা গেল। এবার নিশ্চিত শুটিং চলছে, উঁকি দিতেই দেখা গেলে ৯ নম্বর ফ্লোরে বিশাল সেটের আলো। হালকা নাশতা পর্ব সেরে এগিয়ে গেলাম ৯ নম্বর ফ্লোরের দিকে। আলো ঝলমলে সেট, বিশাল আয়োজন।

ক্যামেরার লেন্স বদল করা হচ্ছে। এক কোণে বসে আছেন চিত্রনায়িকা পূর্ণিমা, তার পাশে মাস্ক পরে বসে আছেন নায়ক ফেরদৌস। পাশেই বসা পরিচালক নঈম ইমতিয়াজ নেয়ামূল।

কুশল বিনিময় শেষে পরিচালক জানালেন, ‘গাঙচিল’ সিনেমার আইটেম গানের চিত্রায়ণ হচ্ছে। গত শুক্রবার থেকে শুরু হয়েছে চিত্রায়ণ, রোববারই ছিল শেষ দিন। আইটেম গানটিতে অংশ নিয়েছেন পূর্ণিমা, তারিক আনাম খান, রাশেদ মামুন অপুসহ আরও অনেকে।

পরিচালক বলেন, নোয়াখালীর একটি চরের আদলে আমরা আইটেম গানের সেট সাজিয়েছি। ইউনিয়ন পরিষদের নির্বাচনের আগে গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গল্পের সঙ্গে মিল রেখেই আইটেম গানটি করা হচ্ছে। গানটির নৃত্য পরিচালনা করছেন মাসুম বাবুল। ‘চোখ ঘুরাইয়া তাকালে সবাই হয় রে কাত, ওরা কী করে আমার সাথে কাটাবে এই রাত’- কবির বকুলের কথায় গানটির সুর করেছেন ইবরার টিপু।

পরিচালকের সঙ্গে কথা বলার ফাঁকে দেখা গেল- নৃত্যশিল্পীদের স্টেপ বুঝিয়ে দিচ্ছেন মাসুম বাবুল। বোঝানোর ফাঁকের হাত নেড়ে কুশল বিনিময় করলেন তিনি। পিছনে ঘুরতেই দেখা গেল, পূর্ণিমাকে ঘিরে ধরেছেন কয়েকজন বিনোদন সাংবাদিক। আইটেম গানে অংশ নেওয়া প্রসঙ্গে পূণির্মা জানান, এর আগে মিশা সওদাগরের সঙ্গে আইটেম গান করেছেন তিনি। এ গানে অংশ নিতে গিয়ে সে অভিজ্ঞতার কথা মনে পড়ে যাচ্ছে তার। খুব মজা গানটির চিত্রায়ণ করছেন তিনি। কথা বলতে বলতেই ডাক এলো- চলো টেক। ক্যামেরার সামনে যার যার পজিশনে চলে গেলেন শিল্পীরা।

বিদায় নিয়ে বেরিয়ে আসতে আসতে পরিচালকের কাছে জানতে চাইলাম, কবে মুক্তি পাচ্ছে সিনেমাটি? উত্তরে তিনি বলেন, এখনো মুক্তির তারিখ ঠিক করা হয়নি। সিনেমারও দুটি গান বাকি। সব শেষ করে তারপর মুক্তির তারিখ ঠিক করব।

৯ নম্বর ফ্লোর থেকে বেরিয়ে এক পাক ঘুরলাম পুরো এফডিসি। পরিচালক সমিতির সামনে কয়েকজন দাঁড়িয়ে গল্প করছেন। শিল্পী সমিতির বাগানে বসে আছেন তিন-চারজন অফিস স্টাফ। আর প্রযোজক সমিতির ওই দিকটা পুরো অন্ধকার। পুরো এফডিসি ফাঁকা থাকলেও জটলা শুধু ক্যান্টিনের সামনে। সিনিয়র জুনিয়র কয়েকজন পরিচালক, উঠতি নায়িকারও দেখা মিলল সেখানে। আসার পথে ঝালমুড়ি বিক্রেতা আবদুল মান্নান মোল্লার সঙ্গে দেখা। দশ টাকার ছোলা নিয়ে খেতে খেতে বেরিয়ে আসলাম এফডিসি থেকে।

শেয়ার