Top

মাগুরায় শ্রমিক সংকটে গৃহস্থরা বিপাকে

০৯ মে, ২০২২ ১২:২৮ অপরাহ্ণ
মাগুরায় শ্রমিক সংকটে গৃহস্থরা বিপাকে
আরজু সিদ্দিকী ,মাগুরা :
মাগুরা জেলার ৪ উপজেলায় শ্রমিক সংকটে মাঠ ভরা ফসল কাটতে দুঃচিন্তায় দিন কাটছে অধিকাংশ গৃহস্থরা।
সপ্তাহে দুই দিন (শনি ও বুধবার)  কৃষাণ ক্রয় করতে শালিখা উপজেলা সদর আড়পাড়াতে এসে কৃষাণ ক্রয় করতে না পারায় অধিকাংশ গৃহস্থকে অনেকটা বাধ্য হয়ে নিজেদের ফসল ঘরে তুলতে কাচি হাতে নেমে পড়তে হচ্ছে নিজের জমিতে।
গতকাল রোববার শালিখা উপজেলাররাজারজাট বিভিন্ন মাঠ ঘুরে দেখা মেলে এমন চিত্র। এছাড়াও শনিবার উপজেলা সদর আড়পাড়া শ্রমবাজারে গিয়ে দেখা যায় কৃষাণ প্রতি ১ হাজার থেকে ১৫ শো টাকা পর্যন্ত টাকা দেওয়ার শর্তেও যথাসংখ্যক কৃষাণ মিলছে না। ফলে অধিকাংশ গৃহস্থই কৃষাণবিহীন কাচি ক্রয় করে রওনা করছেন বাড়ির দিকে।
এমনি একজন ভুক্তভোগী কৃষক শোয়াইবুর রহমান জানান, এ আবাদে ১০ বিঘা মত বোরো ধান চাষ করেছি কিন্তু ফসল কেটে ঘরে তোলার জন্য কৃষান না পাওয়ায় নিজেই কাচি হাতে ধান কাটা ও বাঁধা শুরু করেছি। তিনি আরোও জানান শনিবার আড়পাড়া হাটে গিয়ে কৃষাণ প্রতি ১২ শো টাকা দিয়েও কৃষাণ পায়নি। এছাড়া উপজেলার আড়পাড়া ইউনিয়নের পুকুরিয়া গ্রামের ইউপি সদস্য রিপন লস্কর জানান আজ এক সপ্তাহ ধরে ধান কাটার জন্য কৃষাণ খুজছি কিন্তু পাচ্ছি না। এভাবে কৃষাণ সংকট পড়লে একদিকে যেমন কৃষকের ঘরে ধান তুলতে বিপাকে পড়তে হবে।
অপর দিকে প্রাকৃতিক বিপর্যয়ের সম্মূখিনও  হতে হবে। কৃষাণ-কৃষানীদের শ্রম মূল্য বেশি হওয়ায় এবং তাদের সংখ্যা অপর্যাপ্ত থাকায় এ সমস্যা সৃষ্টি হয়েছে বলে ধারনা করছেন স্থানীয় সচেতন মহল। কৃষাণদের শ্রম মূল্য নির্ধারণ এবং তাদের জন্য সুনির্দিষ্ট একটা কমিটি গঠন করে তদারকি করলে এ সমস্যা অনেকটা লাঘব হতে পারে বলে ধারনা করছেন তারা।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন জানান এ সময় কৃষাণ সংকট  চিরাচরিত বিষয় , তবে প্রয়োজনীয় মুহুর্তে উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদেরকে ধান কাটার জন্য হারভেস্টার মেশিন সরবরাহ করা হবে।
শেয়ার