Top

সিলেটে ৪০ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল পেল ১০ শিশু

১৩ জানুয়ারি, ২০২১ ৪:১২ অপরাহ্ণ
সিলেটে ৪০ দিন জামাতে নামাজ পড়ে সাইকেল পেল ১০ শিশু
বাণিজ্য প্রতিদিন ডেস্ক :

বাচ্চাদের জামাতে নামাজ আদায়ের প্রতি উৎসাহী করতে অভিনব পদ্ধতি গ্রহণ করেছে সিলেটের কানাইঘাট উপজেলার ঘড়াইগ্রাম যুব সমাজ নামক স্থানীয় এক সংগঠন। যারা টানা ৪০ দিন জামাতের সাথে ৫ ওয়াক্ত নামাজ আদায় করেছে, প্রতিশ্রুতি অনুযায়ী তাদের প্রত্যেককে একটি করে বাইসাইকেল উপহার দেওয়া হয়েছে।

আজ বুধবার ( ১৩ জানুয়ারী) এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করে তাদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

কিছুদিন আগে সংগঠনটি এই সিদ্ধান্ত নেয়, এমন ঘোষণা এলাকার শিশুদের মধ্যে দারুণ সাড়া ফেলে, শিশু-কিশোরদের মধ্যে নামাজের প্রতি ব্যাপক আগ্রহ দেখা দেয়। নির্ধারিত দিন শেষে ১০ জন শিশু এই পুরষ্কারের জন্য মনোনীত হয়।

ঘড়াইগ্রামের সংগঠনটি এই প্রথম এমন উদ্যোগ নিয়েছে, তা কিন্তু নয়। বরং কিছুদিন আগে বাংলাদেশের ভোলার একটি মসজিদেও এমন উদ্যোগ নেওয়া হয়েছিল। এছাড়া কয়েকবছর আগে মালয়েশিয়ার ক্যালানটানের একটি মসজিদ পবিত্র রমজান মাসে শিশুদের জন্য বিনামূল্যে বাইক উপহার দিয়েছিল।

এর আগে ২০১৮ সালের জুলাইতে তুরস্কের কোন্যা পৌরসভা-কর্তৃপক্ষ ‘মসজিদে আসুন এবং আনন্দ করুন’ প্রকল্প চালু করে। এতে ১৪ বছর বয়সী শিশুদের টানা ৪০ দিন ফজরের নামাজ আদায়ে উৎসাহ দিয়ে এমন উদ্যোগ নিয়েছিল।

মূলত প্রথম এমন প্রতিযোগিতা-উদ্যোগের ধারণাটি আসে ইস্তাম্বুলের একটি মসজিদ-কর্তৃপক্ষের। ইস্তাম্বুলের ফাতিহ জেলার সুলতান সেলিম মসজিদ-কর্তৃপক্ষ ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রথম এধরনের উদ্যোগ নিয়েছিল। তারা টানা ৪০ দিন ফজরের নামাজে অংশ নেওয়া বাচ্চাদের সাইকেল ও বিভিন্ন সামগ্রী উপহার দিয়েছিল।

এমএইচ/

শেয়ার