Top

কৃষকের নায্যমূল্য নিশ্চিত করতে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ

১১ মে, ২০২২ ৮:৫৫ পূর্বাহ্ণ
কৃষকের নায্যমূল্য নিশ্চিত করতে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :
কৃষকদের জমিতে উঠা নতুন পেঁয়াজের নায্য মূল্য নিশ্চিত করতে ভারত থেকে আমদানি বন্ধ করেছে বানিজ্য মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি অনুমতির (আইপি) মেয়াদ শেষ হওয়ায় টানা পাঁচ দিন ধরে বন্ধ রয়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানি। নায্য মূল্য পেয়ে কৃষকরা খুশি হলেও আমদানি বন্ধ থাকলে আগামী কয়েকদিনের মধ্যেই পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী হওয়ার আশঙ্কা করছেন পাইকারি ব্যবসায়ীরা।
গেল ০৫ মে আইপি (আমদানির অনুমতি) মেয়াদ শেষ হওয়ায় এই স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। নতুন করে আইপি না পাওয়া পর্যন্ত পেঁয়াজ আমদানি বন্ধ থাকবে বলে জানান আমদানিকারকরা। গত কয়েকদিনের মধ্যে তিন দিন আগে কেজি প্রতি ৫-৭ টাকা করে বেড়েছে পেঁয়াজের দাম। তবে আমদানি শুরু না হলে দাম বাড়তে শুরু করবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিংক ও স্থলবন্দর কাস্টমস সূত্রে জানা যায়, সর্বশেষ গত ০৫ মে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ২৩৫ ট্রাক পেঁয়াজ আমদানি করা হয়েছে। এরপর থেকে অন্যান্য সকল পন্যদ্রব্য আমদানি স্বাভাবিক হলেও পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দেবিনগর ইউনিয়নের পেঁয়াজচাষী আমিনুল ইসলাম বলেন, চলতি বছরে ঢেমন্যা পেঁয়াজ বা ছোটপেঁয়াজ লাগিয়ে যে পেঁয়াজ চাষাবাদ করা হয়েছিল, সেগুলোতে ভালো লাভ হয়েছে। বিঘা প্রতি ৪০ হাজার টাকা খরচ হয়েছিল। প্রত্যেক বিঘা জমিতে প্রায় ৬০ মণ করে ফলন হয়েছে। সে হিসেবে বিঘাপ্রতি ২০ হাজার টাকা করে লাভ করেছেন পেঁয়াজ চাষীরা।
কৃষক তরিকুল ইসলাম জানান, চারা থেকে যে পেঁয়াজ চাষাবাদ করা হয়, সেগুলো এখন ফলন দিয়েছে। ড্যামনা পেঁয়াজে ভালো লাভ হলেও চারা যে পেঁয়াজে তেমন সুবিধা হয়নি। দেশী জাতের এই পেঁয়াজ বাজারে আসার পর ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ ভালো সীধান্ত। কারন ভারতীয় পেঁয়াজ বাজারে থাকলে ক্ষতিগ্রস্ত হবো আমরা। দাম না পেলে কেন পেঁয়াজ চাষাবাদ করব? সরকার এটি ভালো সীধান্ত নিয়েছে।
জেলা শহরের পুরাতন বাজারের পাইকারি ও খুচরা পেঁয়াজ বিক্রেতা খাদেমুল ইসলাম বাসির বলেন, ভারত থেকে আমদানি বন্ধের পর গত তিন দিন আগে একবারই পেঁয়াজের দাম বেড়েছে। কেজিপ্রতি ৫-৭ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। এখন দেশী ও ভারতীয় পেঁয়াজ পাইকারি বাজারে ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে ২৮-৩০ টাকা দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। ভরতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রাখলে আগামী কয়েকদিনের মধ্যে আরও দাম বাড়তে পারে।
সোনামসজিদ স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মেসার্স সাজ্জাদ এন্টার প্রাইজের স্বত্বাধিকারী মো. মাসুদ রানা জানান, সরকারের বানিজ্য মন্ত্রণালয়ের অনুমতি না পাওয়ায়, এই মূহুর্তে সারাদেশে আমদানি বন্ধ রয়েছে। তবে অনুমতি পেলেই আমদানি শুরু হবে। দেশের কৃষকদের জমিতে উঠা নতুন পেঁয়াজের নায্য দাম নিশ্চিত করতেই এমন সীধান্ত নেয়া হয়েছে। তবে এই মূহুর্তে পেঁয়াজের কোন সংকট নেয় বল জানান তিনি।
সোনামসজিদ স্থলবন্দর শুল্ক কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা প্রশান্ত কুমার মুঠোফোনে বলেন, সরকারের সীধান্ত অনুযায়ী বন্দরে গত ৫ দিন ধরে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। তবে বানিজ্য মন্ত্রণালয় আমদানিকারকদের অনুমতি দেয়া শুরু করলে আবারও ভারত থেকে আমদানি শুরু হবে।
সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম বলেন, সোনামসজিদ স্থলবন্দরে সোমবার (১০ মে) প্রায় সাড়ে ৩০০ ট্রাক পন্য আমদানি করা হয়েছে। তবে গত ৪ দিনের মতো সোমবারও ভারত থেকে কোন পেঁয়াজের ট্রাক প্রবেশ করেনি।
শেয়ার