Top

জঙ্গল সলিমপুরে অভিযান : ব্যারিকেড ভেঙে ১৭৫ স্থাপনা উচ্ছেদ, ৭শ একর সরকারি জমি উদ্ধার

০৩ আগস্ট, ২০২২ ৩:০৯ অপরাহ্ণ
জঙ্গল সলিমপুরে অভিযান : ব্যারিকেড ভেঙে ১৭৫ স্থাপনা উচ্ছেদ, ৭শ একর সরকারি জমি উদ্ধার
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর ও আলীনগর এলাকায় ১৭৫টি স্থাপনা উচ্ছেদ করে ৭শ একর পাহাড়ি জমি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২ আগস্ট) বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান এবং পুলিশ সুপার এস এম রশিদুল হকের উপস্থিতিতে এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

এসময় সন্ত্রাসী ও ভূমিদস্যুদের আখড়াখ্যাত চট্টগ্রামের জঙ্গল সলিমপুরের আলীনগরের উচ্ছেদ অভিযানে গিয়ে হঠাৎ ঘেরাওয়ের মুখে পড়েছেন সাংবাদিকসহ চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তারা। তবে প্রায় এক ঘণ্টা অবরুদ্ধ থাকার পরও ১৭৫টি স্থাপনা উচ্ছেদ করে ৭শ একর পাহাড়ি জমি উদ্ধার হয়েছে জানিয়েছে জেলা প্রশাসন।

বিকেলে উচ্ছেদ চলাকালে সেখানকার বাসিন্দারা হঠাৎ অভিযান দলকে ঘেরাও করে। এতে প্রশাসন, সাংবাদিকসহ আইনশৃংখলা বাহিনীর সদস্যরা আটকা পড়েন।

দেখা যায়, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের নেতৃত্বে অভিযান শুরু হয় আলীনগরের কবরস্থানের আশেপাশের জায়গা থেকে। সেখানে একটি স্কেভেটর দিয়ে বিভিন্ন স্থাপনা উচ্ছেদে নামে বেশ কিছু শ্রমিক। এসময় উচ্ছেদের এক পর্যায়ে স্থানীয়রা নোটিশ না দিয়ে উচ্ছেদ করার ইস্যুতে বাগবিতণ্ডা শুরু করে। তা বিকেল গড়িয়ে সন্ধ্যার দিকে মানবসৃষ্ট বেড়িতে পরিণত হয়। মূলত উচ্ছেদ এলাকার দুইটি পয়েন্টে ব্যারিকেড দেয় স্থানীয়রা। প্রথম ব্যারিকেডে আটকা পড়েন সাংবাদিকসহ বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

ব্যারিকেডে থাকা এক ব্যক্তি বলেন, আমি পেশায় রিকশাচালক। আমার ঘরটি ভাঙার আগে এক মিনিটও সময় দিল না। অথচ দুই সপ্তাহ আগে ভূমিমন্ত্রী বলছেন, আমাদের কিছু হবে না, পুনর্বাসন করা হবে। আমাদের ওপর কোনো হয়রানি করা হবে না। কিন্তু কোন নোটিশ না দিয়ে হঠাৎ ঘরবাড়ি ভেঙে দেওয়া হলো। প্রশাসন আজকে গাড়ি করে যে রাস্তা দিয়ে গেলেন তা ভূমিহীনদের অবদান।

এদিকে, জেলা প্রশাসনের কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ ঘটনাস্থলে উপস্থিত হন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান। তিনি আইনশৃংখলা বাহিনীর সহযোগিতায় স্থানীয়দের বুঝিয়ে প্রায় এক ঘণ্টা পর ব্যারিকেড ভাঙতে সক্ষম হন। অন্যদিকে দ্বিতীয় ব্যারিকেড ভেঙে জেলা প্রশাসকসহ উপস্থিত কর্মকর্তা-কর্মচারীরা সফলভাবে উচ্ছেদ অভিযান শেষ করেন।

এ প্রসঙ্গে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেন বলেন, অভিযানে গেলে সংঘবদ্ধ চক্র কিছু নারীকে দিয়ে সিনক্রিয়েট করার চেষ্টা করে থাকে সবসময়। এবারও তারা এমনটাই করার চেষ্টা করেছে। তবে কোনো রকম বল প্রয়োগ করা ছাড়াই আমরা তাদের সরিয়ে দিয়েছি।

অভিযানে চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, কেবলমাত্র ভূমি দখলের উদ্দেশ্যে তারা একটি নিজস্ব সিস্টেম চালু করেছে। এ ভূমিদস্যুরা নিজস্ব রীতিতে জমিগুলোর বিনিময় মূল্য নির্ধারণ করে বিক্রি করছে।  ভূমিদস্যু ইয়াছিন ও মশিউররা তাদের আশ্রয় প্রশ্রয় দিচ্ছে। সরকার একটি মহাপরিকল্পনা হাতে নিয়েছে। যেটুকু পাহাড় কাটা হয়েছে সেটুকুতেই মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। বাকি পাহাড়ের পরিবেশ প্রতিবেশ অক্ষুন্ন রাখা হবে। আগামী এক মাসের মধ্যে বনজ ফলজ দুই লাখ গাছ লাগানো হবে এখানে। এটি উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অভিযানের সময় উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মাসুদ কামাল, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মো. আশরাফুল আলম, নেজারত ডেপুটি কালেক্টর মো. তৌহিদুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট নু-এ মং মারমা এবং তানভীর চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সীতাকুণ্ড সার্কেল) আশরাফুল করিম ও সীতাকুণ্ড থানার ওসি আবুল কালাম আজাদসহ ৭০ জন পুলিশ, ৪০ জন র‍্যাব ও ৬০ জন আনসার সদস্য উপস্থিত ছিলেন।

শেয়ার