Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধই রাখছে রাশিয়া

০৩ সেপ্টেম্বর, ২০২২ ১০:৫৯ পূর্বাহ্ণ
জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধই রাখছে রাশিয়া
নিজস্ব প্রতিবেদক :

জার্মানিতে গ্যাস সরবারহ আপাতত বন্ধই থাকবে বলে জানিয়েছে রাশিয়ান জ্বালানি উত্তোলন ও সরবারহকারী কোম্পানি গ্যাজপ্রম। গ্যাস পাইপলাইন নর্ডস্ট্রিম-১ এ নতুন একটি লিকেজ দেখা দেওয়ার কথা বলে এ ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

শুক্রবার (২ সেপ্টেম্বর) ইনস্টাগ্রামে দেওয়া একটি পোস্টে বিষয়টি নিশ্চিত করেছে গ্যাজপ্রম।

এর আগে মেরামতি কাজের জন্য বুধবার (৩১ আগস্ট) থেকে শুক্রবার পর্যন্ত তিনদিন গ্যাস পাইপলাইন নর্ডস্ট্রিম-১ বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল গ্যাজপ্রম।

তবে পশ্চিমা দেশগুলো বলছে, পাইপলাইন মেরামত নয়, রাশিয়া জ্বালানি সংকট নিয়ে খেলছে। পশ্চিমা দেশগুলোর আশঙ্কা, ইউক্রেনে আগ্রাসনের বিরুদ্ধে তাদের বিরোধী অবস্থানকে দুর্বল করে দেওয়ার জন্য রাশিয়া ইচ্ছা করেই গ্যাসের দাম বাড়িয়ে দেওয়ার চেষ্টা করছে।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার রাশিয়ার এ কৌশলকে ‘অর্থনৈতিক সন্ত্রাস’ আখ্যা দিয়েছেন। তবে রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, যেহেতু নর্ডস্ট্রিম-১ পাইপলাইন দিয়েই সব থেকে বেশি গ্যাস সরবরাহ হয়ে থাকে, সেহেতু রাশিয়ার এ সিদ্ধান্ত শীতকালে জার্মানি ও ইউরোপীয় দেশগুলোতে জ্বালানি সংকট আরও বাড়িয়ে দেবে।

বিপি/এএস

শেয়ার