Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

পাকিস্তানের বন্যার মতো জলবায়ু ধ্বংসলীলা কখনও দেখিনি: গুতেরেস

১১ সেপ্টেম্বর, ২০২২ ১২:১৮ অপরাহ্ণ
পাকিস্তানের বন্যার মতো জলবায়ু ধ্বংসলীলা কখনও দেখিনি: গুতেরেস
নিজস্ব প্রতিবেদক :

ভয়াবহ বন্যা মোকাবিলা করছে পাকিস্তান। বন্যায় বহু মানুষের প্রাণহানি হয়েছে এবং অবকাঠামো ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এই পরিস্থিতিতে বাস্তব অবস্থা সচক্ষে দেখতে বন্যা-বিধ্বস্ত পাকিস্তান সফর করছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

পাকিস্তানের চলমান বন্যাকে ভয়াবহ আখ্যায়িত করে তিনি বলেছেন, তিনি ব্যাপক মাত্রার এই ‘জলবায়ু ধ্বংসলীলা কখনও দেখেননি’। একইসঙ্গে এই ধরনের ধ্বংসাত্মক পরিস্থিতির জন্য ধনী দেশগুলোকেও দায়ী করেছেন তিনি। শনিবার (১০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, দক্ষিণ এশিয়ার এই দেশটিতে চলমান এই বন্যায় প্রায় ১৪০০ জন মারা গেছেন এবং ১০ লাখেরও বেশি লোক বন্যায় গৃহহীন হয়েছেন। এছাড়া ভয়াবহ এই বন্যায় পাকিস্তানের প্রায় এক-তৃতীয়াংশ পানিতে তলিয়ে গেছে। একইসঙ্গে উচ্চ মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক সংকটের সম্মুখীন এই দেশটিতে বন্যায় ব্যাপক ফসলহানিও হয়েছে।

এই পরিস্থিতিতে পাকিস্তানের বন্যা পরিস্থিতি সচক্ষে দেখতে দেশটিতে সফরে যান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। দেশটিতে সফরের দ্বিতীয় দিনে শনিবার বন্দর নগরী করাচিতে গুতেরেস বলেন, ‘আমি বিশ্বের অনেক মানবিক বিপর্যয় দেখেছি, কিন্তু আমি কখনোই এই মাত্রায় জলবায়ু ধ্বংসলীলা দেখিনি।’

তিনি আরও বলেন, ‘আমি আজ যা দেখেছি তা বর্ণনা করার মতো কোনো শব্দ আমার কাছে নেই।’

চলমান বন্যায় পাকিস্তানের এক-তৃতীয়াংশেরও বেশি পানিতে নিমজ্জিত হয়েছে এবং গত জুন মাসে শুরু হওয়া রেকর্ড বৃষ্টির কারণে বাড়িঘর, রাস্তা, সেতু, রেল নেটওয়ার্ক, গবাদি পশু এবং ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল আগে থেকেই চলে আসা অর্থনৈতিক সংকটের মধ্যে বন্যায় মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ১০০০ কোটি মার্কিন ডলার বলে অনুমান করেছেন। তবে স্বাধীন বিশ্লেষকরা ক্ষয়ক্ষতির পরিমাণকে ১৫০০ কোটি থেকে ২০০০ কোটি মার্কিন ডলারের মধ্যে রেখেছেন এবং তাদের আশঙ্কা, এটি আরও বাড়তে পারে।

গুতেরেস বলেছেন, তার সফর পাকিস্তানের জন্য সহায়তা জোগাবে বলে তিনি আশা করছেন। গত শুক্রবার দেশটিতে পৌঁছানোর পরপরই জাতিসংঘের প্রধান পাকিস্তানের জন্য ব্যাপক বৈশ্বিক সহায়তার আহ্বান জানিয়েছিলেন।

পাকিস্তান সরকারের বন্যা ত্রাণ কেন্দ্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বিপর্যয় মোকাবিলায় ৩ হাজার কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থ ব্যয় করেছে দেশটি। এছাড়া বিধ্বংসী এই বন্যায় দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিন্ধ প্রদেশের মহেঞ্জো দারোরও উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে।

সাড়ে চার হাজার বছরের পুরোনো বিখ্যাত এই প্রত্নতাত্ত্বিক স্থানটি ইউনেস্কো স্বীকৃত একটি বিশ্ব ঐতিহ্য।

বিপি/এএস

শেয়ার