Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সাইবার হামলা

২৯ সেপ্টেম্বর, ২০২২ ১:০৫ অপরাহ্ণ
অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সাইবার হামলা
নিজস্ব প্রতিবেদক :

অস্ট্রেলিয়ার টেলিকমিউনিকেশন খাতের দ্বিতীয় বৃহত্তম প্রতিষ্ঠান অপটাস বড় ধরনের একটি সাইবার হামলার শিকার হয়েছে।
এ হামলায় অপটাসের ৯৮ লাখ গ্রাহকের তথ্য চুরির আশঙ্কা করা হচ্ছে; যা অষ্ট্রেলিয়ার মোট জনসংখ্যার ৩৭ শতাংশ। চলতি বছরের ৩১ মার্চের প্রতিবেদন অনুযায়ী অপটাস গ্রাহক সংখ্যা ১ কোটির কিছু বেশি।

অপটাস বলছে, শুধুমাত্র বর্তমান গ্রাহকদের তথ্যই চুরি হয়নি, ২০১৭ সালের আগের গ্রাহকদের তথ্যও চুরি হয়ে থাকতে পারে।

যেসব তথ্য চুরি হয়েছে তার মধ্যে রয়েছে নাম, জন্মতারিখ, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা, পাসপোর্ট নম্বর এবং ড্রাইভিং লাইসেন্স নম্বর। তবে আর্থিক কোনো তথ্য বা কোনো পাসওয়ার্ড চুরি হয়নি বলে দাবি করা হচ্ছে অপটাসের তরফ থেকে।

২১ সেপ্টেম্বর হামলার বিষয়টি বুঝতে পারার সঙ্গে সঙ্গেই অপটাস তা অষ্ট্রেলিয়ান ফেডারেল পুলিশকে জানায় ও হামলা প্রতিহত করে। এ ঘটনাকে অস্ট্রেলিয়ার ইতিহাসের সবচেয়ে বড় তথ্য চুরির ঘটনা বলে আখ্যা দেওয়া হচ্ছে।

স্থানীয় গণমাধ্যম বলছে, এতো বড় চুরির ঘটনাটি দেশের বাইরে থেকে সংঘটিত হয়েছে।

অস্ট্রেলিয়া সরকার এ ঘটনাকে নজিরবিহীন আখ্যায়িত করে স্পর্শকাতর তথ্য চুরির জন্য অপটাসকে দায়ী করছে।

বিপি/এএস

শেয়ার