Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ইউক্রেন নিয়ে উদ্বিগ্ন রুশ কমান্ডার সের্গেই সরুভিকিন

১৯ অক্টোবর, ২০২২ ১১:৫২ পূর্বাহ্ণ
ইউক্রেন নিয়ে উদ্বিগ্ন রুশ কমান্ডার সের্গেই সরুভিকিন
নিজস্ব প্রতিবেদক :

ইউক্রেনের খারসন অঞ্চলের সার্বিক সামরিক অভিযান জটিল, উদ্বেগজনক ও উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) রাষ্ট্রীয় টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন রুশ কমান্ডার জেনারেল সের্গেই সরুভিকিন।

বিবিসির খবরে বলা হয়েছে, খেরসনের পরিস্থিতি দিন দিন জটিল হয়ে উঠছে। ইউক্রেনে নিযুক্ত রুশ কমান্ডার আরও জানান, ইউক্রেনীয় বাহিনী হিমার্স ব্যবহার করে খেরসন শহরের অবকাঠামোতে আঘাত হানছে। সেখানকার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিতে হবে।

এর আগে ইউক্রেনের খেরসন অঞ্চল নিজ ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার ঘোষণা দিয়েছে রাশিয়া। আর তা পুনরুদ্ধারে মরিয়া হয়ে লড়াই চালাচ্ছে ইউক্রেনীয় বাহিনী।

খেরসনের পাশাপাশি দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া অঞ্চলকেও সম্প্রতি রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ বাহিনীর কমান্ডার জেনারেল সের্গেই সরুভিকিন বলেন, ইউক্রেনের রকেট হামলা খেরসনের আন্তোনিভস্কি ব্রিজ এবং কাখোভকা জলবিদ্যুৎ বাঁধ ক্ষতিগ্রস্ত করেছে। এতে শহরের কেন্দ্রস্থলে যান চলাচল বন্ধ হয়ে গেছে। এ পরিস্থিতিতে খাদ্য সরবরাহসহ প্রয়োজনীয় জিনিসগুলো সেখানে পৌঁছে দেয়া যাচ্ছে না।

এদিকে আল-জাজিরার খবরে বলা হয়েছে, দুই সপ্তাহ ধরে ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলা চালাচ্ছে রাশিয়া। মূলত জ্বালানি স্থাপনাগুলো লক্ষ্য করে হামলা চালাচ্ছে তারা।

ইউক্রেন দাবি করছে, আসন্ন শীতে ইউক্রেনের সাধারণ মানুষ যেন নিজেদের উষ্ণ রাখতে না পারে, সে জন্য জ্বালানি স্থাপনার ওপর ইচ্ছাকৃত হামলা চালাচ্ছে রাশিয়া। এসব হামলায় তারা ব্যবহার করছে ইরানের তৈরি কামিকাজে ড্রোন এবং বিভিন্ন ধরনের মিসাইল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার (১৮ অক্টোবর) বলেছেন, গত ১০ অক্টোবর থেকে শুরু করে মাত্র আট দিনে ইউক্রেনের ৩০ ভাগ বিদ্যুৎ স্থাপনা ধ্বংস করে দিয়েছে রাশিয়া।

বিপি/এএস

শেয়ার