Top

ক্যান্সার চিকিৎসায় গার্ডিয়ানের ডিজিটাল ইন্স্যুরেন্স প্ল্যান উদ্বোধন

১৪ নভেম্বর, ২০২২ ৫:১৪ অপরাহ্ণ
ক্যান্সার চিকিৎসায় গার্ডিয়ানের ডিজিটাল ইন্স্যুরেন্স প্ল্যান উদ্বোধন
ইকবাল আজাদ :

ক্যান্সার চিকিৎসার জন্য দেশের প্রথম ডিজিটাল ইন্স্যুরেন্স প্ল্যান উদ্বোধন করেছে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। সোমবার (১৪ নভেম্বর) গার্ডিয়ান লাইফের সিইও শেখ রকিবুল করিম জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে ‘গার্ডিয়ান ক্যান্সার কেয়ার’ নামক এই উদ্ভাবনী পরিষেবাটি উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) কামরুল হাসান, বাংলাদেশ ক্যান্সার এইড ট্রাস্ট (ব্যানক্যাট) এর প্রতিষ্ঠাতা নাজমুস আহমেদ আলবাব এবং সাধারণ সম্পাদক মাহজাবিন ফেরদৌস।

গার্ডিয়ান লাইফের সিইও শেখ রকিবুল করিম বলেন, গার্ডিয়ান লাইফ সর্বদা বাংলাদেশে বিশ্বমানের জীবন ও স্বাস্থ্য বীমা পরিষেবা প্রবর্তন করার চেষ্টা করে এসেছে। ২০১৩ সালে আমাদের প্রতিষ্ঠানটি অনুমোদন পায়, ২০১৪ থেকে আমরা বানিজ্যিক যাত্রা শুরু করি। এরপর থেকে আমাদের গ্রাহকদের বর্তমান ক্লেইম রেশিও ৯৮ শতাংশ। প্রতিষ্ঠালগ্ন থেকেই গ্রাহকদের জন্য উদ্ভাবনী এবং সাশ্রয়ী মূল্যের ইন্স্যুরেন্স সেবা নিশ্চিত করাই ছিল আমাদের মূল লক্ষ্য। আমাদের সাশ্রয়ী ডিজিটাল ক্যান্সার কেয়ার প্ল্যান আমাদের এই যাত্রায় আরেকটি মাইলফলক যোগ করল।

তিনি আরও বলেন, গার্ডিয়ান ক্যান্সার কেয়ার অত্যন্ত সাশ্রয়ী, যা বার্ষিক প্রিমিয়ামে (১৫০ টাকা থেকে শুরু) গার্ডিয়ান লাইফের ডিজিটাল প্ল্যাটফর্ম- ইজিলাইফ এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ক্রয় করা যাবে। ইন্স্যুরেন্স প্ল্যানটির শর্তানুযায়ী, পলিসি গ্রাহক যদি ভবিষ্যতে ক্যান্সারে আক্রান্ত হন, তবে তাকে ২০ লক্ষ টাকা পর্যন্ত বীমা অংক প্রদান করা হবে। এছাড়া, পলিসি গ্রাহকের যদি আর্লি-স্টেজ ক্যান্সার শনাক্ত হয়, সেক্ষেত্রে তার পরবর্তী ৩ বছরের বীমা প্রিমিয়াম মওকুফ করা হবে।

বিশেষ অতিথি কামরুল হাসান বলেন, বীমা কোম্পানিগুলো এখন নিয়মিত গ্রাহকদের দাবি পরিশোধ করছে। গ্রাহকদের সেবাদানে বীমা নিয়ন্ত্রক সংস্থা নিরলস কাজ করে যাচ্ছে। দেশে বর্তমানে ৩৫টি বীমা কোম্পানি কাজ করছে। ভালো গ্রাহক সেবা যারা দিতে পারবে তারাই এগিয়ে যাবে।

তিনি বলেন, প্রথম কোনো বীমা কোম্পানি হিসেবে ক্যান্সার কেয়ার প্ল্যান শুরু করায় গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সকে অভিনন্দন জানাই। এটি একটি সময়পোযোগী পরিকল্পনা। এর ফলে বীমা গ্রহীতাকে তার ভিটা-মাটি বিক্রি করে ক্যান্সার রোগের চিকিৎসা করাতে হবে না।

ব্যানক্যাট এর প্রতিষ্ঠাতা নাজমুস আহমেদ আলবাব বলেন, গার্ডিয়ান লাইফের ক্যান্সার কেয়ার প্ল্যান ব্যবসায়িক নয় বরং একটি মানবিক প্রকল্প। সরকার তার নানান সীমাবদ্ধতায় এদিকে তেমন কিছু করতে পারছেন না, গার্ডিয়ানের উচিত জনস্বার্থে এগিয়ে আসা, এই প্রকল্পে কাজের বিস্তৃতি বাড়ানো। ক্যান্সার হলে মানুষ যেন ভয় না পায়, সেজন্য জনসচেতনতা বৃদ্ধি করা উচিত।

ব্যানক্যাটের সাধারণ সম্পাদক মাহজাবিন ফেরদৌস বলেন, দেশের তিনটি পরিবারের দুইটি পরিবার ক্যান্সারে আক্রান্ত। গ্রামের অধিকাংশ মানুষ নিজের রোগ সর্ম্পকে অবগত নন। ক্যান্সারের নাম শুনলে অনেকে ভয়ে আর ডাক্তারের কাছে যান না। আমাদের প্রান্তিক পর্যায়ে গিয়ে ক্যান্সার চিকিৎসার জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। পাশাপাশি রুট লেভেলের মানুষদের যদি গার্ডিয়ানের ক্যান্সার কেয়ার প্ল্যানের আওতায় আনা যায়, তবে অনেক মানুষ চিকিৎসা পেয়ে সেরে উঠবে।

বাংলাদেশে ক্যান্সার চিকিৎসার জন্য কোনো সাশ্রয়ী সমাধান নেই। জাতীয় ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, একজন ক্যান্সার রোগীর চিকিৎসায় বছরে প্রায় ৬৩৯,০০০ টাকা ব্যয় হয়ে থাকে। দীর্ঘ সময় ধরে এই গুরুব্যাধিতে আক্রান্ত স্বজনের ডাক্তারি পরামর্শ, সার্জারি, থেরাপি এবং ওষুধপত্রের খরচ বহন করতে হলে বেশিরভাগ পরিবারের গুরুতর অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়তে হয়।

শেয়ার