Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের সাফল্য

২০ নভেম্বর, ২০২২ ৮:৫৩ অপরাহ্ণ
আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের সাফল্য
নিজস্ব প্রতিবেদক :

জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বের অন্যতম সম্মানজনক রোবটিকস প্রতিযোগিতা ‘ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড ২০২২’-এ প্রথমবারের মতো সরাসরি অংশগ্রহণ করে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। ফিউচার ইঞ্জিনিয়ার বিভাগে টিম লেইজি-গো তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক পেয়েছে। অন্যদিকে ফিউচার ইনোভেটরস বিভাগে রোবনিয়াম বাংলাদেশ অস্টম স্থান অধিকার করেছে।

জার্মানির ডর্টমুন্ডে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া অলিম্পিয়াডের তিন দিনব্যাপী ২৪তম আসরে দেশের দুটি দল ‘টিম লেইজি-গো’ এবং ‘রোবনিয়াম বাংলাদেশ’ অংশ নেয়। সারাবিশ্বের ৭৩ টি দেশের ৩৭৫টি দলের একহাজার তিনশ’ প্রতিযোগী এত অংশ নেয়। আটটি বিভাগে বিভক্ত এই প্রতিযোগিতায় বাংলাদেশ দুটি বিভাগে অংশ নেয়। এ অলিম্পিয়াডে অংশ নেওয়া দুটি দলের দুজন করে মোট চারজন প্রতিযোগী ছিল। টিম ‘টিম লেইজি-গো’র সদস্যরা হলেন-বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইকবাল সামিন পৃথুল এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের তওসিফ সামিন। টিম ‘রোবনিয়াম বাংলাদেশ’ এ রয়েছেন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুরের মাধ্যমিক পরীক্ষার্থী ইসরাফিল শাহীন অরণ্য এবং মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের নবম শ্রেণির ছাত্র মীর মুহাম্মদ আবিদুল হক। বাংলাদেশ থেকে অংশ নেওয়া দলগুলোর দলনেতা হিসাবে আছেন রেদওয়ান ফেরদৌস এবং উপ-দলনেতা হিসাবে মাহেরুল আজম কোরেশী।

আয়োজকরা জানান, এবার প্রতিযোগীরা নিজেদের খরচেই এই আন্তর্জাতিক আসরে অংশ নিয়েছে। সহযোগিতা করছে জেআরসি বোর্ড এবং ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট।

উল্লেখ্য, এই প্রতিযোগীতায় অংশ নেয়ার জন্য কন্ট্রোলার বোর্ড হিসেবে জেআরসি বোর্ড ব্যবহার করা হয়েছে। এই বোর্ডটি বাংলাদেশে ডিজাইন করা এবং বাংলাদেশেই তৈরি। কম্পিউটার সার্ভিসেস লিমিটেড (সিএসএল) এর তত্ত্বধানে বোর্ডটি তৈরি হয়েছে।

শেয়ার