Top

রাবিতে আদর্শ শিক্ষকের উপাধি পেলেন ইমেরিটাস অধ্যাপক বসাক

০২ ফেব্রুয়ারি, ২০২১ ৮:০০ অপরাহ্ণ
রাবিতে আদর্শ শিক্ষকের উপাধি পেলেন ইমেরিটাস অধ্যাপক বসাক
রাবি প্রতিনিধি :

এথিকস ক্লাব বাংলাদেশ কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমিরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক সহ দেশের ছ’জন বিশিষ্ট শিক্ষককে ‘আদর্শ শিক্ষক সম্মাননা’ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার (২৫ জানুয়ারি) ১১তম নৈতিকতা দিবস উপলক্ষে এই অনুষ্ঠানটি প্রথম আলোর অফিশিয়াল ফেসবুক পেজ থেকে অনলাইনে সরাসরি সম্প্রচার করা হয়।

এথিকস ক্লাব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি এম ই চৌধুরী শামীমের সঞ্চালনায় শুরু হওয়া এই অনুষ্ঠানে ক্লাবের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী দিলারা আফরোজ খান এবছর নির্বাচিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও ইমেরিটাস অধ্যাপক অরুন কুমার বসাসসহ ছ’জন  ‘আদর্শ শিক্ষক’ এর নাম ঘোষণা করেন। অন্য শিক্ষকদের মধ্যে রয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপক হায়াৎ মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের কাশিনাথ রায়,বুয়েটের ইমেরিটাস অধ্যাপক আইনুল নিশাত, খুলনা জেরা স্কুলের সাবেক প্রধান শিক্ষক নুরুল আলম, এবং ময়মনসিংহ জেলার ধলুয়াপাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মিল্টন মানখিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নৈতিকতা সব ক্ষেত্রেই জরুরি।  আমরা চেষ্টা করছি, শিক্ষাব্যবস্থাসহ সর্ব ক্ষেত্রে শিক্ষার্থীদের মাঝে নৈতিকতাবোধ সৃষ্টি করা। যাতে সমাজকে তারা নৈতিকতার পথে এগিয়ে নিয়ে যেতে পারে।

অনুষ্ঠানের প্রধান আলোচক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, নৈতিকতা হলো ভালো ও মন্দের বিচার বিশ্লেষণ ক্ষমতা। চুরি না করা, মিথ্যা কথা না বলা।  সমাজে মূল্যবোধের অবক্ষয়ের কথা তুলে ধরে এর বিরুদ্ধে সামাজিক আন্দোলনের ডাক দেন। শিক্ষা ক্ষেত্রে নৈতিকতার উপর জোর দিয়ে সকলকে এই আন্দোলনে যুক্ত করার আহবান জানান পররাষ্ট্রমন্ত্রী।

অন্যান্য আলোচকের মধ্যে যুক্তরাষ্ট্রপ্রবাসী অধ্যাপক জিয়াউদ্দিন মেডিকেল এথিকস সম্পর্কে আলোচনা করেন। এছাড়া আলোচনা রাখেন নিউইয়র্ক থেকে সাংবাদিক ও কথাসাহিত্যিক হাসান ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান এম এম আকাশ, ম্যাক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর।

প্রসঙ্গত, দেশের তরুণ প্রজন্মের মধ্যে নীতি-নৈতিকতা চর্চার অভ্যাস গড়তে এক দশক ধরে কাজ করে আসছে এথিকস ক্লাব বাংলাদেশ। এ বছর সফলতার এগারো বছরে পা দিল সংগঠনটি।

শেয়ার