Top

ওসলোতে আজ তুলে দেওয়া হবে নোবেল শান্তি পুরস্কার

১০ ডিসেম্বর, ২০২২ ৫:০৮ অপরাহ্ণ
ওসলোতে আজ তুলে দেওয়া হবে নোবেল শান্তি পুরস্কার
আন্তর্জাতিক ডেস্ক :

নাগরিক সমাজের মৌলিক অধিকার আর গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে বলিষ্ঠ কণ্ঠস্বর হয়ে ওঠা জেলবন্দি বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিসকে চলতি বছরের ৭ অক্টোবর নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, নরওয়ের রাজধানী ওসলোতে আজ শনিবার (১০ ডিসেম্বর) বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে। তবে বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি যেহেতু জেলে আছেন ফলে তার পক্ষে পুরস্কার গ্রহণ করবেন তার স্ত্রী।

নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেলের মৃত্যুদিনে এই শান্তি পুরস্কার তুলে দেওয়া হবে। বিজয়ীরা পাবেন ৯ লাখ মার্কিন ডলার।

বেলারুশের মানবাধিকার কর্মী এবং রাশিয়া-ইউক্রেনের মানবাধিকার সংস্থাকে শান্তি পুরস্কারে ভূষিত করার ব্যাপারে নোবেল কমিটি বলেছে, ‘বিজয়ীরা যুদ্ধাপরাধের তথ্য সংগ্রহ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের বিষয়গুলো সামনে তুলে এনেছেন। শান্তি ও গণতন্ত্রের জন্য সুশীল সমাজের গুরুত্ব তারা প্রদর্শন করেছেন।’

পুরস্কার ঘোষণার সময় নোবেল কমিটি বিজয়ীদের পরিচয় ও তাদের কার্যক্রম তুলে ধরেছিল। তারা জানিয়েছিল, বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি আশির দশকের মাঝামাঝি সময়ে বেলারুশে গণতন্ত্র আন্দোলনের সূচনা করেছিলেন। নিজ দেশে গণতন্ত্রের প্রচার এবং শান্তি প্রতিষ্ঠার জন্য জীবন উৎসর্গ করেছেন তিনি। এ কারণে ২০২০ সাল থেকে দেশটির কারাগারে বিনাবিচারে আটক রয়েছেন তিনি।

অপরদিকে নোবেলজয়ী রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়। সাবেক সোভিয়েত ইউনিয়নের মানবাধিকার কর্মীরা এই সংস্থাটি প্রতিষ্ঠা করেন; যারা কমিউনিস্ট শাসনের নিপীড়নের শিকারদের কখনই ভুলে না যাওয়ার বিষয়টি নিশ্চিত করতে চেয়েছিলেন।

এছাড়া চেচেন যুদ্ধের সময় রাশিয়ান এবং রুশপন্থী বাহিনী জনগণের ওপর যে ক্ষমতার অপব্যবহার এবং যুদ্ধাপরাধ সংঘটিত করেছিল, সেসবের তথ্য সংগ্রহ ও যাচাই-বাছাই করেছে মেমোরিয়াল।

এ বছর যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারজয়ী ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিস দেশটিতে মানবাধিকার এবং গণতন্ত্র এগিয়ে নেওয়ার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ইউক্রেনের জনগণের ওপর রাশিয়ার যুদ্ধাপরাধ শনাক্ত ও নথিভুক্ত করার প্রচেষ্টায় নিয়োজিত রয়েছে সেন্টার ফর সিভিল লিবার্টিস।

সূত্র: আল জাজিরা

শেয়ার