Top

থাইল্যান্ডের ডুবে যাওয়া যুদ্ধজাহাজের চার নাবিকের মৃতদেহ উদ্ধার

২০ ডিসেম্বর, ২০২২ ৭:১৭ অপরাহ্ণ
থাইল্যান্ডের ডুবে যাওয়া যুদ্ধজাহাজের চার নাবিকের মৃতদেহ উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক :

সমুদ্রে ডুবে যাওয়া থাইল্যান্ডের যুদ্ধজাহাজের চার নাবিকের মৃতদেহ উদ্ধার করেছেন দেশটির নৌবাহিনীর সদস্যরা। মঙ্গলবার থাইল্যান্ডের দক্ষিণ-পূর্ব উপকূলে ডুবে যাওয়া ওই যুদ্ধজাহাজের চার নাবিকের মরদেহ উদ্ধার করা হয় বলে দেশটির নৌবাহিনী প্রধান জানিয়েছেন।

রোববার জাহাজটি সমুদ্রের যে স্থানে ডুবে যায়, সেই স্থান থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে জীবন রক্ষাকারী পোশাক পরা অবস্থায় মঙ্গলবার দুই নাবিককে জীবিত উদ্ধার করা হয়েছে। ওই সময় একই স্থান থেকে মৃত নাবিকদের উদ্ধার করা হয়।

দেশটির নৌবাহিনী বলেছে, জাহাজের ৭৭ ক্রু সদস্যকে উদ্ধার করা হলেও এখনও নিখোঁজ রয়েছেন আরও অন্তত ২৪ জন। রোববার রাতে ঝড়ের কবলে পড়ে থাইল্যান্ডের যুদ্ধজাহাজ এইচটিএমএস সুখোতাই।

জাহাজটির বিদ্যুৎ নিয়ন্ত্রণ ব্যবস্থা সমুদ্রের পানির তোড়ে প্লাবিত হওয়ার পর ডুবে যায়। এতে ১০৫ জন ক্রু ছিলেন বলে জানিয়েছে থাই কর্তৃপক্ষ।

গত দু’দিন ধরে থাইল্যান্ডের উপকূলের ৫০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে দেশটির নৌবাহিনী এবং বিমান বাহিনী নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান পরিচালনা করছে। এই উদ্ধার কাজে দেশটির নৌবাহিনীর চারটি জাহাজে শত শত কর্মকর্তার পাশাপাশি কয়েকটি হেলিকপ্টারও মোতায়েন করা হয়েছে।

এর আগে, থাইল্যান্ডের নৌবাহিনীর একজন কমান্ডার বলেছিলেন, সাগরে জীবিত কাউকে খুঁজে বের করার জন্য তল্লাশি দলের কাছে মাত্র দুই দিনের সময় রয়েছে। এরপর কাউকে জীবিত উদ্ধারের আশা একেবারে ক্ষীণ।

দেশটির নৌবাহিনীর ভাইস অ্যাডমিরাল পিচাই লোরচুসকুল বলেন, ডুবে যাওয়া জাহাজের নাবিকরা লাইফ জ্যাকেট, লাইফ বয়া এবং ভেসে থাকার কৌশল অবলম্বন করলে সাগরে ৪৮ ঘণ্টা পর্যন্ত বাঁচতে পারবেন। তাই মঙ্গলবার আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা তাদের বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করবো।

ইতোমধ্যে ডুবে যাওয়া ওই যুদ্ধজাহাজের কয়েকজন নাবিককে একেবারে ক্লান্ত এবং অচেতন অবস্থায় উদ্ধার করা হয়েছে। এইচটিএমএস ক্রাবুরি জাহাজের ক্যাপ্টেন ক্রাপিচ কোরাউই-পাপারউইৎ রয়টার্সকে বলেছেন, আমরা এক নাবিককে লাইফ বয়া ধরে থাকতে দেখেছি… তিনি ১০ ঘণ্টা ধরে পানিতে ভাসছিলেন।

তিনি বলেন, উদ্ধারের সময়ও ওই নাবিকের সংজ্ঞা ছিল। তার মাথায় একটি ছোটখাটো ক্ষত ছিল। এছাড়া সমুদ্রের পানির সংস্পর্শে আসার কারণে তার চোখে কালশিটে হয়ে গেছে।

শেয়ার