Top
সর্বশেষ

দ্বিতীয় শীর্ষ সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করলেন কিম

০৩ জানুয়ারি, ২০২৩ ১১:১০ পূর্বাহ্ণ
দ্বিতীয় শীর্ষ সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করলেন কিম
আন্তর্জাতিক ডেস্ক :

উত্তর কোরিয়ার দ্বিতীয় সর্বোচ্চ সামরিক কর্মকর্তা পাক জং চোন বরখাস্ত হয়েছেন। দেশটির শীর্ষ নেতা কিম জং উনের পরই তার অবস্থান ছিল। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পাক জং চোনকে বরখাস্ত করার খবর জানিয়েছে।

পাক জং চোন উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়ার্কাস পার্টির সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান এবং দলের কেন্দ্রীয় কমিটির সম্পাদক ছিলেন। গত সপ্তাহে কেন্দ্রীয় কমিটির বার্ষিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে রোববার জানায় কেসিএনএ। পাকের স্থলাভিষিক্ত হয়েছেন রি ইয়ং গিল। খবর রয়টার্সের।

পাক জং চোনকে সরিয়ে দেওয়া কারণ জানানো হয়নি। তবে পিয়ংইয়ং নিয়মিত তার নেতৃত্বের পুনর্গঠন করে এবং বছর শেষের বার্ষিক সভায় কর্মীদের রদবদল এবং প্রধান নীতিগত সিদ্ধান্তের ঘোষণা আসে।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেখা যায়, সভা চলাকালে পাক জং চোন মঞ্চের সামনের সারিতে মাথা নিচু করে বসে আছেন। ওই সময়ে অন্যান্য সদস্যরা কর্মীদের ইস্যুতে ভোট দেওয়ার জন্য তাদের হাত তুলেছেন। তার আসনটি পরে খালি দেখা যায়।

নতুন বছর উদযাপনের অংশ হিসেবে বছরের প্রথম দিনেই কিম কুমসুসান প্যালেস অব দ্য সানে যান। যেখানে তারা দাদা ও বাবার সমাধি রয়েছে। সোমবার সংবাদ সংস্থা কেসিএনএ তে প্রকাশিত এ বছরের ছবিতে পাক অনুপস্থিত ছিলেন।

পাক জং চোনকে এমন সময়ে সরিয়ে দেওয়া হলো যখন বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন দেশটি তাদের ২০২৩ সালের প্রতিরক্ষা কৌশলের চাবিকাঠি হিসেবে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াকে মোকাবিলা করতে কিম নতুন আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন এবং একটি বৃহৎ পারমাণবিক অস্ত্রভাণ্ডার তৈরির আহ্বান জানিয়েছেন।

বিপি/এএস

শেয়ার