Top

সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী ও জনপ্রত্যাশা

০৪ জানুয়ারি, ২০২৩ ৬:১৮ অপরাহ্ণ
সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী ও জনপ্রত্যাশা
মাকছুদুর রহমান পাটোয়ারী :

পাকিস্তান সেনা বাহিনীর একজন মেজর। কঠোর নিয়ম-শৃঙ্খলায় আষ্টেপৃষ্ঠে বাঁধা একটি বাহিনী। তাতে কী? থোড়াই কেয়ার করি। সবার উপরে দেশ, দেশপ্রেম, মাতৃভূমি, সাড়ে সাত কোটি বাঙালির স্বার্থ। আজীবন নির্যাতিত, নিপীড়িত, বঞ্চিত, লাঞ্ছিত, পদদলিত, শোষিত একটি জাতির অস্তিত্ব এবং স্বকীয়তা প্রতিষ্ঠার লক্ষ-কোটি টনের চেয়েও বেশি ওজনের প্রশ্ন। বীর বাঙালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর! সাড়ে সাত কোটি বাঙালির অবিসংবাদিত নেতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চ ১৯৭১ তারিখে ঘোষণা দেন হাজার বছরের শ্রেষ্ঠতম অমিয় বচন,- “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। জয় বাংলা।”

লক্ষ-কোটি মুক্তিপাগল বাঙালির মতো একজন মহান দেশপ্রেমিক, খাঁটি বাঙালি, অমিততেজা সামরিক নেতাও সেই ঐতিহাসিক অঙ্গুলি নির্দেশের অপেক্ষায় ছিলেন। কিসের সুশৃঙ্খল বাহিনী, কার জন্য এবং কাদের স্বার্থে ? নর পিশাচদের কপালে লাথি মার ! পাকিস্তান ভেঙে কর চুরমার, বাংলাদেশ স্বাধীন কর ! বহুল কাঙ্ক্ষিত মাহেন্দ্রক্ষণ উপস্থিত। আর এক মুহূর্তও অপেক্ষা নয়। সাড়ে সাত কোটি বাঙালির অবিসংবাদিত নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চ-এর প্রথম প্রহরে সুনির্দিষ্ট করেই মহান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন ।

ঐ সময়ে বৃহত্তর যশোর জেলার চুয়াডাঙ্গা এবং খুলনা উইং নিয়ে গঠিত ছিল ইপিআর-এর ৩ নম্বর সেক্টর। আর চুয়াডাঙ্গা উইং-এর অধিনায়ক ছিলেন মেজর মো: আবু ওসমান চৌধুরী। ২৬ মার্চ সারাদেশের মতো চুয়াডাঙ্গাও ছিল স্বাধীনতার জন্য উন্মুখ, উন্মাতাল। পুরো ইপিআর উইংসহ অধিনায়কের রক্ত টগবগিয়ে উঠলো। নিলেন সমন্বিত উদ্যোগ। রাজনীতিবিদসহ সর্বস্তরের জনতা এবং ইপিআর সেক্টর অধিনায়ক মেজর আবু ওসমান চৌধুরীর উপস্থিতিতে এক সভায় গৃহীত সিদ্ধান্ত তাঁর রচিত স্বাধীনতার এক ঐতিহাসিক দলিল “এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” এর ভাষায়ই বলতে চাই- ” সভায় মেজর ওসমানকে সকল সামরিক ও বেসামরিক প্রশাসনের প্রধান ঘোষণা করা হয়। সভাশেষে বাইরে অপেক্ষমান উত্তাল জনসমুদ্রের প্রলয়ঙ্করী হুঙ্কারে মেজর ওসমানের বুঝতে একটুও কষ্ট হয়নি যে তার মূলধন শুধু ইপিআর বাহিনী ও তাদের ৩০৩ রাইফেলই নয়। তার আছে সেই চরম ও চূড়ান্ত (Decisive) হাতিয়ার যা পাকিস্তানি সেনাবাহিনীর নেই তথা বাংলার আপামর জনসাধারণ। সেই উদ্বেলিত জনসমুদ্র নিয়ে বেলা আড়াইটায় মেজর ওসমান ইপিআর উইং-এর কোয়ার্টার গার্ডে নিজ হাতে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করে ঘোষণা করেন, স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে মেনে নিয়ে আমরা পাকিস্তানি সামরিক জান্তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলাম।” এভাবে তিনি পদ্মা-মেঘনার পশ্চিম পাড়ের বিস্তীর্ণ এলাকা নিয়ে গঠিত “দক্ষিণ-পশ্চিম রণাঙ্গন” -এর অধিনায়কত্ব লাভ করেন। সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে ১ এপ্রিল পর্যন্ত কুষ্টিয়াকে পাকিস্তানি হানাদার বাহিনীমুক্ত রাখতে সমর্থ হন।

১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ঘোষিত বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার তথা মুজিব নগর সরকারকে মেহেরপুর মহকুমার তৎকালীন এসডিপিও জনাব মাহবুব উদ্দিন আহমেদ কর্তৃক গার্ড-অব-অনার প্রদান করা হয়। এর পর ঐ রণাঙ্গনের প্রধান হিসেবে মেজর আবু ওসমান চৌধুরী এবং তাঁর বাহিনীও অস্থায়ী সরকারকে গার্ড-অব-অনার প্রদান করেন। এই কিংবদন্তি, অকুতোভয় সেনানায়ক মেজর আবু ওসমান চৌধুরীর নেতৃত্বে গঠিত হয় ৮ নম্বর সেক্টর। সেক্টর কমান্ডার হিসেবে তাঁর নেতৃত্বে ১৮ আগস্ট পর্যন্ত বীর মুক্তিযোদ্ধাগণ বুক চিতিয়ে যুদ্ধ করেন পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে। এখনো বৃহত্তর কুষ্টিয়া জেলার বীর মুক্তিযোদ্ধা এবং সচেতন মহল তাঁর অবদানকে অত্যন্ত সম্মান ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

স্বাধীনতা পরবর্তী কালে তিনি লে.কর্নেল পদে পদোন্নতি পান। ১৯৭৫ সনে ৭ নভেম্বর অবৈধভাবে সশস্ত্র ক্ষমতা দখলকারীরা তাঁকে হত্যা করার অপচেষ্টা করা হয়েছিল। কিন্তু দেয়াল টপকিয়ে তিনি কোনরকমে প্রানে বেঁচে যান। তবে, তাঁর প্রিয়তমা সহধর্মিণীকে নৃশংসভাবে হত্যা করা হয়। এভাবেই তিনি আজীবন বেঁচে ছিলেন।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মহান জাতীয় বীরকে বিজেএমসি’র চেয়ারম্যান এবং পরে চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান নিয়োগ দেন। এসব গুরুত্বপূর্ণ পদেও তিনি সততা, স্বচ্ছতা, কর্মনিষ্ঠা, জবাবদিহিতার পরম পরাকাষ্ঠা প্রদর্শন করেন। দেশের প্রতি তাঁর আজীবন ত্যাগ-তিতিক্ষা, অবিস্মরণীয় অবদানের স্বীকৃতি স্বরূপ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পদক ‘স্বাধীনতা পদক’-এ ভূষিত করেন।

সৎ, সজ্জন, সদালাপী, ভদ্র, পরোপকারী, বন্ধুবৎসল, নিরহংকারী, অসাম্প্রদায়িক, শিক্ষানুরাগী, নিবেদিত প্রাণ এই মহামানব ছায়াঢাকা, পাখিডাকা, সবুজে, শ্যামলে ভরপুর চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার মদনেরগাঁ গ্রামে ০১-০১-১৯৩৬ সনে জন্ম গ্রহণ করেন। তিনি উপজেলার বিখ্যাত চান্দ্রা ইমাম আলী উচ্চ বিদ্যালয়ের অত্যন্ত মেধাবী ও কৃতি ছাত্র ছিলেন। মহান ভাষা আন্দোলনেও তিনি সক্রীয় ছিলেন। পরবর্তীতে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। আজীবন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার একজন বলিষ্ঠ কর্মী ছিলেন। ১৯৯২ সনে মহান স্বাধীনতা যুদ্ধের বিরুদ্ধাচরণকারী, পাকিস্তানি নাগরিক কুখ্যাত জাতীয় শত্রু গোলাম আযমকে বাংলাদেশের নাগরিক ও জামায়াতের আমীর ঘোষণা এবং স্বাধীনতার চিরশত্রু, দেশদ্রোহী রাজাকার, আলবদর, আলশামসদের ফাঁসির দাবিতে ১৯৯২ সনে গঠিত “একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি”-র অন্যতম উদ্যোক্তা ছিলেন। একইসঙ্গে এই কমিটির জাতীয় জীবনে আলোড়ন সৃষ্টিকারী “গণআদালত”- এর একজন সম্মানিত বিচারক ছিলেন। ছিলেন সেক্টর কমান্ডারাস ফোরামের অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে।

তিনি ছিলেন সামরিক নেতা। কিন্তু কোন ঐতিহাসিক নহেন। মহান ভাষা আন্দোলনে সক্রীয় হলেও বাংলা ভাষায় কোন গল্প-উপন্যাস- কাব্যগ্রন্হ রচনা করেননি। কিন্তু মহান স্বাধীনতা যুদ্ধে তাঁর অবদান ছিল প্রত্যক্ষ। নিজেই সরাসরি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছেন, নেতৃত্ব দিয়েছেন। ফলে তাঁর প্রত্যক্ষ অংশগ্রহণ এবং সমসাময়িক কালের অভিজ্ঞতা, প্রয়োজনীয় তথ্য-উপাত্ত নিয়ে গৌরবময় স্বাধীনতা যুদ্ধের অত্যন্ত বস্তুনিষ্ঠ, নির্মোহ, নিরপেক্ষ ইতিহাস রচনা করে গেছেন। এই অসাধারণ পাণ্ডিত্যপূর্ণ, নির্ভরযোগ্য, নিরপেক্ষ আকরগ্রন্থ “এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” রচনার জন্য তিনি লাভ করেন বাংলাদেশ ইতিহাস পরিষদ এবং আলাওল সাহিত্য পুরষ্কার। এভাবে তাঁর চৌকসত্ব দেখে জাতি ধন্য।

বিশ্বব্যাপী মরনব্যাধি করোনা এই মহান মানুষটিকেও হানা দিয়েছে। গত ২০২০ সনের ৫-ই সেপ্টেম্বর মহান আল্লাহ রাব্বুল আলামিন খুশি হয়ে তাঁকে নিয়ে গেছেন চিরতরে। কিন্তু তিনি বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাসের অন্যতম নায়ক, তিনি অমর, অক্ষয়, অমলিন। স্হায়ীভাবে মানুষের হৃদয়রাজ্য জয় করেছেন, আছেন এবং থাকবেন চিরকাল।

এই অকুতোভয় বীর সেনানীর প্রতি স্হানীয় আবালবৃদ্ধবনিতার শ্রদ্ধা, সম্মান প্রশ্নাতীত এবং অনস্বীকার্য । তিনি কেবল আছেন মানুষের হৃদয়ের মনিকোঠায়। কিন্তু দৃশ্যমানভাবে কোথাও নেই। এজন্য নবপ্রজন্ম এবং পরবর্তী প্রজন্মের মাঝে স্হায়ী সেতুবন্ধ রচনা করার জন্য স্হানীয় সংসদ সদস্য, সেক্টর কমান্ডারাস ফোরাম, আওয়ামী লীগ, সুধীমহলসহ সর্বস্তরের জনগণ মহান জাতীয় বীরের প্রতি শ্রদ্ধার স্মারক হিসেবে স্হানীয় সরকার বিভাগ কর্তৃক নির্মিত ‘ফরিদগঞ্জ পৌরসভা থেকে চান্দ্রা বাজার’ পর্যন্ত সড়কটি “সেক্টর কমান্ডার কর্নেল (অবঃ) আবু ওসমান চৌধুরী সড়ক” নামকরণ করা, তাঁর পবিত্র জন্মভূমিতে সরকারের চলমান টেকনিক্যাল স্কুল এবং কলেজ প্রতিষ্ঠা করা এবং “সেক্টর কমান্ডার কর্নেল (অবঃ) আবু ওসমান চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ” নামে নামকরণ করার জন্য গত দুই বছর যাবৎ সদাশয় সরকারের কাছে জোরালো দাবি উত্থাপন করে আসছেন। গত ০১-০১-২০২৩ তারিখে এই বীর সেনানীর ৮৬-তম জন্মদিনে ঢাকার অফিসার ক্লাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতি মন্ত্রী, ফরিদগঞ্জ উপজেলার মাননীয় সংসদ সদস্য, সেক্টর কমান্ডার ফোরামের কার্যকরী সভাপতি, ফরিদগঞ্জ-চাঁদপুরসহ দেশের বিভিন্ন এলাকার মরহুমের শুভাকাঙ্ক্ষীদের নিয়ে তাঁর গৌরবময় জীবনাদর্শ নিয়ে আলোচনা সভা, তাঁর বন্যাঢ্য জীবন নিয়ে “স্মৃতির পাতা থেকে ” বইয়ের মোড়ক উন্মোচন, বিশাল আকৃতির জন্মদিনের কেক কাটা, ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠান অত্যন্ত সুশৃঙ্খলভাবে ও সাড়ম্বরে উদযাপন করা হয়। সেখানেও সম্মানিত উপস্থিতি কর্তৃক আবারও এই ছোট্ট দু’টো গণদাবি অচিরেই বাস্তবায়নের জন্য জোরালো আহবান জানানো হয়।

অত্যন্ত ন্যায্য এবং যৌক্তিক এই ছোট্ট গণদাবি দু’টি অচিরেই বাস্তবে রূপ পাবে। এর মাধ্যমে অকুতোভয় জাতীয় বীরের আত্মা শান্তি পাবে মর্মে সকল মহল প্রত্যাশা করছে।

লেখক

মোঃ মাকছুদুর রহমান পাটোয়ারী
সিনিয়র সচিব (অবসরপ্রাপ্ত)
ভূমি মন্ত্রণালয়।

শেয়ার