Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মহাকাশ গবেষণায় যুক্তরাষ্ট্র ও জাপানের চুক্তি

১৫ জানুয়ারি, ২০২৩ ১২:২৫ অপরাহ্ণ
মহাকাশ গবেষণায় যুক্তরাষ্ট্র ও জাপানের চুক্তি
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

মহাকাশ গবেষণায় সহযোগিতার সুদীর্ঘ ইতিহাস তৈরিতে জাপানের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা। পৃথিবীর নিম্নকক্ষপথ থেকে চাঁদ এমনকি মহাকাশের আরো গভীরে অনুসন্ধানে জাপান নাসার অন্যতম আন্তর্জাতিক অংশীদার।

ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের (নাসা) পরিচালক বিল নেলসন বলেন, ‘নতুন যে চুক্তি সম্পন্ন হয়েছে সেটি বিজ্ঞান ও গবেষণা খাতে আমাদের প্রতিষ্ঠানগুলোর পোর্টফোলিও সমৃদ্ধে সহায়তা করবে।’যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিংকেন এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা নাসার সদর দপ্তরে চুক্তিতে স্বাক্ষর করেন।

ব্লিংকেন বলেন, মহাকাশের ভবিষ্যৎ সহযোগিতামূলক। এ চুক্তির মাধ্যমে আমাদের দেশগুলো মহাকাশের পাশাপাশি পৃথিবীতে আমাদের অংশীদারত্বকে শক্তিশালী করেছে। একত্রে আমরা অনেক দূর এগিয়ে যাব এবং অনেক কিছু শিখব। ২০২১ সালে দায়িত্ব গ্রহণের পর জাপানের প্রধানমন্ত্রী কিশিদার প্রথমবারের মতো ওয়াশিংটন সফরের অংশ হলো এ চুক্তি স্বাক্ষর।

এক বিবৃতিতে কিশিদা বলেন, আমি আশাবাদী, এ চুক্তির মাধ্যমে মহাকাশ গবেষণায় জাপান-যুক্তরাষ্ট্র সম্পর্কের আরো উন্নয়ন হবে।

 

শেয়ার