Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

অ্যাপল প্রধান টিম কুক ৪০ শতাংশ বেতন কম নেবেন

১৫ জানুয়ারি, ২০২৩ ১২:৩৩ অপরাহ্ণ
অ্যাপল প্রধান টিম কুক ৪০ শতাংশ বেতন কম নেবেন
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

২০২২ সালের তুলনায় চলতি বছর ৪০ শতাংশ কম বেতন নেবেন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডারদের দাখিল করা প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০২৩ সালে কুক ৪৯ মিলিয়ন বা ৪ কোটি ৯০ লাখ ডলার পাবেন, যা আগের বছরের ৯ কোটি ৯০ লাখ ডলারের তুলনায় অনেক কম।

কোভিড-১৯ মহামারী-পরবর্তী সময়ে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটির সামগ্রিক পারফরম্যান্সের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে কিছু কারণে টিম কুক এতে সম্মতি দিয়েছেন। অ্যাপলের তথ্যানুযায়ী, ২০২২ সালের বার্ষিক সভায় দুই-তৃতীয়াংশের কম বিনিয়োগকারী কুকের বেতন কাঠামো সমর্থন করায় এ পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান তিনি।

ম্যাশেবলের এক প্রতিবেদন অনুসারে, বেতন-ভাতায় এ পরিবর্তনে অন্যতম একটি কারণ হচ্ছে কুকের প্রাপ্য নিয়ে শেয়ারহোল্ডারদের উদ্বেগ। অনেকে টিম কুককে কম সম্মানী দেয়ার বিষয়টি নেতিবাচক হিসেবে দেখছেন। কিন্তু চলতি মাস থেকে কার্যকর হওয়া সিদ্ধান্তকে সমর্থন দিচ্ছেন কুক।

১২ জানুয়ারি নিয়ন্ত্রকদের জমা দেয়া নথিতে দেখা যাচ্ছে, কুকের মূল বেতন ও বোনাস আগের মতোই আছে। তার বেতন ও বোনাস যথাক্রমে ৩০ লাখ ডলার ও ৬০ লাখ ডলার। নথিতে বলা হয়, ২০২৩ সালে মিস্টার টিম কুককে ৪ কোটি ৯০ লাখ ডলার দেয়া হবে, যা ২০২২ সালের পারিশ্রমিক বা সম্মানীর তুলনায় ৪০ শতাংশ কম।

এছাড়া ভবিষ্যতে আইফোন নির্মাতা কোম্পানিটির বাজার অবস্থান ও ফলের পরিপ্রেক্ষিতে তার বিভিন্ন স্টক বোনাস নির্ভর করবে বলেও জানানো হয়। উল্লেখ্য, মূল বৈঠকের আগে খসড়া এ প্রস্তাব উত্থাপন করা হয়েছে। আগামী ১০ মার্চ বিনিয়োগকারীদের মূল বৈঠক অনুষ্ঠিত হবে। এর আগে শেয়ারহোল্ডাররা এ সিদ্ধান্ত গ্রহণ করবেন কী করবেন না সে বিষয়ে আলোচনার সুযোগ পাবেন।

শেয়ারহোল্ডারদের প্রতিক্রিয়া ছাড়াও কুকের বেতন কমানোর সিদ্ধান্ত নেয়ার আরেকটি কারণ হলো এ বছর সম্ভাব্য মন্দার শঙ্কা। সিএনএনের তথ্যানুযায়ী, কভিড-১৯ মহামারীতে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের মতো অ্যাপলও নানা সমস্যার সম্মুখীন হয়েছিল। এর মধ্যে সরবরাহ চেইন সংকট অন্যতম। বর্তমানে চীনের কারখানা নিয়েও সমস্যা চলছে।

২০২২ সালে বলা হয়েছিল যে অ্যাপলের শেয়ার ২৪ শতাংশ কমে গেছে। ফলে চলতি বছর পণ্যের দাম বাড়ানোর পাশাপাশি আয় বাড়াতে প্রতিষ্ঠানটিকে আরো চেষ্টা চালাতে হবে। ২০২২ সালের সেপ্টেম্বর শেষে অ্যাপলের অর্থবছরের জন্য কুকের বেতন ছিল ৯ কোটি ৯৪ লাখ ডলার, যা আগের বছরের ৯ কোটি ৮৭ লাখ থেকে কিছুটা বেশি। বর্তমানে এ প্রযুক্তি জায়ান্টের বাজারমূল্য ২ লাখ ১০ হাজার কোটি ডলার।

 

শেয়ার