Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

অজান্তে কল রেকর্ড হলে তা বোঝার উপায়

১৬ জানুয়ারি, ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ
অজান্তে কল রেকর্ড হলে তা বোঝার উপায়
তথ্যপ্রযুক্তি ডেস্ক :

স্মার্টফোনের বিভিন্ন সুবিধার মধ্যে বিল্ট ইন কল রেকর্ডিং সুবিধা অন্যতম। তবে নিরাপত্তাজনিত কারণে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনে এখন কল রেকর্ডের সুবিধা থাকে না। যেগুলোয় রয়েছে সেসব ডিভাইস থেকে অন্য প্রান্তে থাকা ব্যক্তির কাছে রেকর্ডিংয়ের তথ্য চলে যায়। তবে এটি এড়াতে অনেক থার্ড পার্টি অ্যাপের ব্যবহারও এখন বহুল। তাই অজান্তে কেউ কল রেকর্ড করলেও অনেকে তা জানে না।

রেকর্ড করা কথোপকথন দিয়ে কাউকে ব্ল্যাকমেইল বা জিম্মি করে স্বার্থ হাসিলের ঘটনায় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো তাদের পরিষেবার বিষয়ে সচেতন। তাই আগে বিষয়টি গোপন থাকলেও এখন কলটি রেকর্ড করা হচ্ছে বলে বার্তা চলে যায়। আবার রেকর্ডিং বন্ধ করা হলে সেই বার্তাও দুজন পাবে। কনফারেন্স কলের ক্ষেত্রেও এটি একইভাবে কাজ করে। লাইফহ্যাকহোম তাদের একটি প্রতিবেদনে বিষয়টি শনাক্তের উপায় জানিয়েছে।

প্রথমত, অধিকাংশ ডিভাইসে রেকর্ডিংয়ের জন্য বিপিং শব্দ হওয়ার অপশন থাকে। ফলে এ প্রান্ত থেকে কেউ রেকর্ড করলে অন্য প্রান্তে থাকা ব্যক্তি শব্দ শুনতে পাবে। কয়েক সেকেন্ড পর পরই এ শব্দ হয়। তবে থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করলে এ শব্দ নাও হতে পারে।

দ্বিতীয়ত, কোনো কোনো সময় কল রেকর্ড করা হলে অন্য প্রান্তে বড় ধরনের বিপিং শব্দ শোনা যায়। ব্যাকগ্রাউন্ডে থাকা অন্য শব্দ থেকে এটি সহজেই আলাদা করা যায়। তবে কথা বলার সময় ভুলবশত কোনো বাটন বা অপশনে চাপ পড়লেও এমন শব্দ হতে পারে।

কল রেকর্ডিং হচ্ছে কিনা তা শনাক্তের তৃতীয় পদ্ধতি হচ্ছে কথোপকথনের বিষয়টি অনুধাবন করা। অনেক সময় কল করে নির্দিষ্ট কিছু বিষয়ে কথা বলা হয় বা প্রশ্ন করা হয়। এ মুহূর্তে কল রেকর্ড করা হতে পারে। তাই কথা বলার সময় বিষয়বস্তু মনোযোগ দিয়ে শুনতে হবে।

চতুর্থ ধাপটি হচ্ছে যে কল দিয়েছে তার কম কথা বলা। যদি কেউ রেকর্ড করতে চায় তাহলে নিজে কথা কম বলে অন্য প্রান্তে থাকা ব্যক্তিকে বেশি কথা বলতে বাধ্য করবে এবং প্রশ্ন করতে থাকবে। তাই অপরিচিত বা কম পরিচিত কারো সঙ্গে কথা বলার সময় সতর্ক থাকতে হবে।

আরেকটি শনাক্তকারী বৈশিষ্ট্য হচ্ছে কল শেষে ফোন বন্ধ হতে দেরি হওয়া। যেকোনো কমান্ড থাকলে তা শেষ না করে সেলফোন বন্ধ হয় না। সে হিসেবে ব্যবহারকারীর ডিভাইস থেকে যদি অন্য প্রান্তে তথ্য সরবরাহ করা হয় তাহলে ফোন বন্ধ হতে বেশি সময় লাগবে। মেসেজ, ই-মেইল, ছবি পাঠানো ছাড়াও ওয়েব ব্রাউজিংয়ের পর ফোন বন্ধ হতে সময় লাগে।

 

 

শেয়ার