Top
সর্বশেষ

পাকিস্তানের আরও এক প্রাদেশিক পরিষদ ভাঙ্গন

১৮ জানুয়ারি, ২০২৩ ৮:৩৫ অপরাহ্ণ
পাকিস্তানের আরও এক প্রাদেশিক পরিষদ ভাঙ্গন
আন্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তানে আগাম নির্বাচন অনুষ্ঠানের জন্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দাবির মধ্যে খাইবার পাখতুনখোয়াতে প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়া হয়েছে। দেশটিতে এ নিয়ে গত এক সপ্তাহে দ্বিতীয় প্রাদেশিক পরিষদ ভেঙে দেয়া হলো।

বুধবার (১৮ জানুয়ারি) খাইবার পাখতুনখোয়ার গভর্নর হাজি গোলাম আলি প্রাদেশিক পরিষদ তাৎক্ষণিকভাবে ভেঙে দেয়ার একটি চিঠিতে সই করেছেন।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তিনি খানের পাকিস্তান তাহরীক-ই-ইনসাফ (পিটিআই) দলের সিনিয়র সদস্য প্রাদেশিক মুখ্যমন্ত্রী মাহমুদ খানের অনুরোধে এ সিদ্ধান্ত নেন।

এর আগে শনিবার পিটিআই প্রধান ইমরান খানের একটি আদেশের পরে পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবের প্রাদেশিক পরিষদ ভেঙে দেওয়া হয়। গত এপ্রিলে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের পর থেকে অবিলম্বে নির্বাচনের দাবি জানিয়ে আসছেন ইমরান খান।

পাকিস্তানের সংবিধানে বলা হয়েছে, একটি প্রাদেশিক আইনসভা ভেঙে দেয়ার তিন মাসের মধ্যে নতুন নির্বাচন করতে হবে, যদি হাউস একটি অন্তর্বর্তী সরকার গঠনে ব্যর্থ হয়।

দেশটি ঐতিহাসিকভাবে ফেডারেল এবং প্রাদেশিক নির্বাচন একযোগে পরিচালনা করে, তবে সংবিধান পৃথক ভোটের অনুষ্ঠানেরও অনুমতি দেয়।

পিটিআই আশা করছে, দেশের চারটি বিধানসভার মধ্যে দুটি ভেঙে দেয়া প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সরকারকে অবিলম্বে সাধারণ নির্বাচন ঘোষণা করতে বাধ্য করবে।

‘আমরা কেবল খাইবার পাখতুনখোয়ায় নয়, পুরো পাকিস্তানে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসব এবং আমাদের পারফরম্যান্সের ভিত্তিতে সরকার গঠন করব,’ প্রাদেশিক মুখ্যমন্ত্রী মাহমুদ খান মঙ্গলবার একটি ভিডিওবার্তায় বলেন।

পিটিআই নেতা মুসাররাত জামশেদ চিমা আল জাজিরাকে বলেছেন, সরকারকে তার ‘স্বার্থের’ উর্ধ্বে চিন্তা করে আগাম নির্বাচনে যেতে হবে।

তিনি বলেন, ‘খাইবার পাখতুনখোয়া এবং পাঞ্জাবের পরিষদ ভেঙে যাওয়ার পর আপনি পাকিস্তানের ৭০ শতাংশেরও বেশি প্রাদেশিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কেন তারা সাধারণ নির্বাচন করতে নারাজ? বিলম্ব কেবল রাজনৈতিকভাবে তাদের ক্ষতি করবে না, এটি পাকিস্তানের অবস্থারও ক্ষতি করছে’।

লাহোর-ভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক বেনজির শাহ বলেছেন, ইমরান খান অবিলম্বে নির্বাচনের জন্য চাপ দিয়ে জনগণের মধ্যে তার ক্রমবর্ধমান জনপ্রিয়তার সুযোগ নেওয়ার চেষ্টা করছেন।

তিনি বলেন, যদি খান উভয় প্রদেশে এবং বিশেষ করে পাঞ্জাবে সরকার গঠন করতে পারেন, তাহলে তিনি পরবর্তী সাধারণ নির্বাচনে একটি বিশাল সুবিধা পাবেন।

শেয়ার