Top

চীনা গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের আকাশে

০৩ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৫৯ পূর্বাহ্ণ
চীনা গোয়েন্দা বেলুন যুক্তরাষ্ট্রের আকাশে
আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অবকাঠামোর উপর একটি সন্দেহজনক চীনা গোয়েন্দা বেলুন উড়তে দেখা গেছে। কয়েকদিন ধরে বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিলো। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন দাবি করেছে, এটি চীনের গোয়েন্দা নজরদারি বেলুন। এখন এ বেলুনটির উপর নজর রাখা হচ্ছে। সর্বশেষ বেলুনটিকে দেখা গেছে মোন্টানা রাজ্যে।

একজন মার্কিন কর্মকর্তা জানান, বেলুনটি যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করার পরপরই তার নিয়ন্ত্রণ নেওয়া হয়। এ সময় বেলুনটিকে চালকসংযুক্ত জঙ্গিবিমান দিয়ে পর্যবেক্ষণ করা হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙকেনের বেইজিং সফরের কয়েকদিন আগে এমনটা দেখা গেলো। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানান, সরকার একটি অধিক উচ্চতাসম্পন্ন নজরদারি বেলুন শনাক্ত করেছে ও ট্র্যাক করছে যা এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের আকাশে রয়েছে। প্রথমে বেলুনটি গুলি করে ভূপাতিত করার চিন্তা করা হয়েছিল।

কিন্তু পরবর্তীতে সামরিক কর্মকর্তারা সিদ্ধান্ত নেন গুলি করা হবে না। কারণ এটির ধ্বংসাবশেষ মাটিতে আছড়ে পড়লে নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি হতে পারে। যে দেশের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র সেই চীন অবশ্য এখনো এ ব্যাপারে মুখ খোলেনি।

শেয়ার