Top

তরুণ সুরকারদের প্রথম প্রশ্ন হোয়াটসঅ্যাপ আছে কি

০৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:৪৮ অপরাহ্ণ
তরুণ সুরকারদের প্রথম প্রশ্ন হোয়াটসঅ্যাপ আছে কি
বিনোদন ডেস্ক :

খুরশীদ আলম। বরেণ্য কণ্ঠশিল্পী। বর্তমানে রিয়েলিটি শো ‘চ্যানেল আই সেরাকণ্ঠ’-এর প্রাথমিক অডিশনের বিচারকের দায়িত্ব পালন করছেন তিনি। এই সংগীত প্রতিযোগিতা, বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তাঁর সঙ্গে-

‘চ্যানেল আই সেরাকণ্ঠ’-এর প্রাথমিক অডিশনে বিচারকের দায়িত্ব পালন করছেন। এবারের প্রতিযোগীদের কতটা সম্ভাবনাময় মনে হচ্ছে?

প্রাথমিক অডিশন থেকেই যে অনেক প্রতিভাবান শিল্পী বেরিয়ে আসবে- এটি জোর দিয়ে বলা যাবে না। ‘চ্যানেল আই সেরাকণ্ঠ’ ছাড়াও শিল্পকলা একাডেমিতে সংগীত প্রতিভা অন্বেষণের একটি আয়োজনে গিয়েছিলাম। সেখানে একজন আমাকে জানালেন, তাঁর দীর্ঘদিনের গবেষণায় একটি বিষয় স্পষ্ট হয়েছে, প্রতিযোগীরা গড়ে ২১টি করে গান রপ্ত করতে সক্ষম। সেই সংখ্যা ২২ অতিক্রম করেনি কখনও। তাঁর এই কথা যে ভুল- তা এখনও প্রমাণ করতে পারিনি।

এর কারণ কী বলে মনে হয়?

আয়োজকদের ভুল চিন্তাধারা। রিয়েলিটি শোতে কাউকে রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, ফোক কিংবা আধুনিক গানের জন্য সেরা শিল্পী হিসেবে তুলে ধরা হচ্ছে না। প্রত্যেক প্রতিযোগীকেই প্রায় সব ধরনের গান গাইতে হচ্ছে। তাই প্রতিযোগীরাও দুটি তিনটি করে ভাওয়াইয়া, দেশাত্মবোধক, সিনেমা বা ব্যান্ডের গানসহ নানা ধরনের গান রপ্ত করার চেষ্টা করছে। সবাই যে ভার্সেটাইল শিল্পী হতে পারে না- এ কথা হয়তো রিয়েলিটি শোর আয়োজকরা জানেনই না। তাই সত্যিকারের সংগীত প্রতিভা খুঁজে বের করা বিচারকদের জন্য কঠিন।

নতুন কোনো গান নিয়ে কিছু ভাবছেন?

আজাদ রহমানের একটি গান গাওয়ার জন্য চ্যানেল আই থেকে অনুরোধ এসেছে। নতুন নয়, আজাদ রহমানের সুর ও তাঁর গাওয়া কালজয়ী গান ‘ভালোবাসার মূল্য কত’ নতুন করে রেকর্ড করা হবে। সেই গানটি আমাকে গাইতে বলা হয়েছে।

গানের ভুবনে প্লেব্যাক শিল্পী হিসেবেই আপনার খ্যাতি ও পরিচিতি। তাহলে এখন সিনেমায় গাইছেন না কেন?

সিনেমা এখন তরুণদের দখলে। আমরা যেসব গীতিকার, সুরকার, সংগীত পরিচালকের সঙ্গে নিয়মিত কাজ করতাম, তাঁদের অনেকেই নেই। নতুন প্রজন্মের সংগীতায়োজকদের সঙ্গে নেই তেমন যোগাযোগ। একটা গ্যাপ তৈরি হয়েছে। এরপরও প্রস্তাব এসেছে। কিন্তু শুরুতেই তরুণ সুরকারদের প্রশ্ন- হোয়াটসঅ্যাপ আছে কি? এর অর্থ, তারা আমাকে হোয়াটসঅ্যাপে সুর করে পাঠাবে, সেটা শুনে আমাকে প্লেব্যাক করতে হবে। কিন্তু এভাবে তো আমাকে দিয়ে প্লেব্যাক হবে না। তাই সিনেমায় আর গাওয়া হচ্ছে না।

 

শেয়ার