Top

এবার কানাডার আকাশ থেকে রহস্যময় বস্তু ভূপাতিত

১২ ফেব্রুয়ারি, ২০২৩ ১০:৪৯ পূর্বাহ্ণ
এবার কানাডার আকাশ থেকে রহস্যময় বস্তু ভূপাতিত
আন্তর্জাতিক ডেস্ক :

উত্তর আমেরিকার আকাশ থেকে আরেকটি রহস্যময় বস্তুকে গুলি করে নামোনো হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বিষয়টি নিশ্চিত করেছেন।

ট্রুডো জানান, ওই বস্তুটি কানাডার আকাশসীমা লঙ্ঘন করেছিল। আর সেটিকে কানাডার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইউকন এলাকায় গুলি করে নামানো হয়।

কানাডা ও যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান ওই বস্তুটিকে শনাক্ত করে। পরে যুক্তরাষ্ট্রের একটি এফ-২২ যুদ্ধবিমান সেটিকে গুলি করে নামায়। উত্তর আমেরিকায় সাম্প্রতিক সময়ে এটি হলো তৃতীয় রহস্যময় বস্তুকে গুলি করে নামানোর ঘটনা। খবর বিবিসির।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী একটি চীনা বেলুনকে গুলি করে নামিয়ে আনে, আর গত শুক্রবার আলাস্কা উপকূলে আকাশে উড়তে থাকা ছোট গাড়ির সমান একটি বস্তুকে গুলি করে নামানো হয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিশ্চিত করেছেন, তিনি ওই বস্তুটি গুলি করে নামানোর নির্দেশ দিয়েছিলেন এবং এ বিষয়ে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন।

এ প্রসঙ্গে টুইটারে ট্রুডো লেখেন, ‘কানাডার সশস্ত্র বাহিনী এখন ওই বস্তুটির ধ্বংসাবশেষ সংগ্রহ করবে ও তা পরীক্ষা করে দেখবে।’

কানাডার প্রতিরক্ষামন্ত্রী আনিতা আনন্দ সাংবাদিকদের জানান, ওই রহস্যময় বস্তুটি ইউকন এলাকার আকাশে মাটি থেকে ৪০ হাজার ফুট ওপর দিয়ে উড়ছিল। শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা ৪১ মিনিটে সেটি শনাক্ত করা হয়।

ওই রহস্যময় বস্তুটিকে ‘ছোট’ ও ‘সিলিন্ডার’ আকারের উল্লেখ করে আনিতা জানান, আরও বিস্তারিত বিষয় জানতে কাজ চলছে। তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের সীমান্ত থেকে ১০০ কিলোমিটার দূরে এটিকে ভূপাতিত করা হয় এবং তা বেসামরিক বিমান চলাচলে যৌক্তিক হুমকি হয়ে দেখা দিয়েছিল।

বিপি/এএস

শেয়ার