Top

এবার ভূমিকম্পে কেঁপে উঠলো নিউজিল্যান্ড

১৫ ফেব্রুয়ারি, ২০২৩ ৪:০৮ অপরাহ্ণ
এবার ভূমিকম্পে কেঁপে উঠলো নিউজিল্যান্ড
আন্তর্জাতিক ডেস্ক :

নিউজিল্যান্ডে পাঁচ দশমিক সাত মাত্রার মাঝারি ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী ওয়েলিংটনের কাছে ভূমিকম্পটি অনুভূত হয়। এর আগে ঘূর্ণিঝর গ্যাব্রিয়েলের কারণে নিউজিল্যান্ডে বন্যা ও ভূমিধস দেখা দেয়। ফলে এই মুহূর্তে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত দেশটি। খবর ব্লুমবার্গের।

নিউজিল্যান্ডের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এক টুইট বার্তায় জানিয়েছে, পুরো উত্তর দ্বীপজুড়েই ঝাঁকুনি অনুভূত হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহত বা স্থাপনা ধসের খবর পাওয়া যায়নি। তাছাড়া কোনো সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

মার্কিন ভূতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, কুক প্রণালীর নীচে ভূমিকম্পটি আঘাত হানে। এ সময় এর গভীরতা ছিল ৭৪ কিলোমিটার। এই প্রণালীটি উত্তর ও দক্ষিণ দ্বীপকে পৃথক করেছে।

জনবহুল উত্তর দ্বীপ থেকে ওয়েলিংটনের অবস্থান দক্ষিণ দিকে। চলতি সপ্তাহে দেশটিতে আঘাত হানা ঘূর্ণিঝড়ে চার জনের মৃত্যু হয়েছে। জানা গেছে, গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আবহওয়ার সাক্ষী নিউজিল্যান্ড।

সম্প্রতি তুরস্ক ও সিরিয়ায় সাত দশমিক আট মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে দেশ দুইটি মারাত্মক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। এ পর্যন্ত দেশ দুটিতে ভয়াবহ এই দুর্যোগে ৪১ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভূমিকম্পে বিধ্বস্ত দেশ দুটিতে উদ্ধার তৎপরতা প্রায় শেষের দিকে চলে এসেছে। যদিও ধ্বংসস্তূপে চাপা পড়া লোকজনের বেঁচে ফেরার সম্ভাবনা ক্ষীণ। তবুও বৈরি আবহাওয়ার মধ্যেও উদ্ধার কাজ চালাচ্ছেন বিভিন্ন দেশের উদ্ধারকারী টিমের সদস্যরা।

বিপি/এএস

শেয়ার