Top

ফিরেছে পুরোনো ভাইরাস, কলকাতার হাসপাতালে ভিড় বাড়ছে শিশুদের

১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:৪০ পূর্বাহ্ণ
ফিরেছে পুরোনো ভাইরাস, কলকাতার হাসপাতালে ভিড় বাড়ছে শিশুদের
আন্তর্জাতিক ডেস্ক :

পশ্চিমবঙ্গের কোলকাতা ও আরও কিছু এলাকায় হাসপাতালে শিশু রোগীর সংখ্যা বাড়ছে। হাসপাতালগুলোর সাধারণ শয্যার পাশপাশি চাপ রয়েছে পেডিয়াট্রিক ইন্টেনসিভ কেয়ার ইউনিটেও। অনেক শিশুকেই রাখতে হচ্ছে ভেন্টিলেশনে।

চিকিৎসকরা বলছেন, জ্বর-সর্দি-কাশি নিয়ে ভর্তি থাকা শিশুরোগীদের মধ্যে শতকরা ৯০ জনেরই শ্বাসযন্ত্রে সংক্রমণ (রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশন) দেখা যাচ্ছে। এদের মধ্যে বেশিরভাগই ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত। তাদের মধ্যে বেশির ভাগ আবার অ্যাডিনোভাইরাসের শিকার। চিকিৎসকদের দাবি, ২০১৮-’১৯ সালের পরে এই ভাইরাস নতুন করে ফিরে এলো।

এবারের ভয়াবহতা আগের পরিস্থিতিকে ছাড়িয়ে যাবে বলেও মনে করছেন অনেক। তার কারণ হিসেবে মনে করা হচ্ছে, রোগ প্রতিরোধ ক্ষমতার ঘাটতি। কোভিডের কারণে ঘরবন্দি শিশুরা দীর্ঘ সময়ে একে অপরের সঙ্গে মেলামেশা থেকে বিচ্ছিন্ন থেকেছে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমেছে তাদের।

শিশুদের সঙ্গে বয়স্করাও আক্রান্ত হচ্ছেন এ ভাইরাসে। বড়দের শ্বাসনালির উপরিভাগ বেশি সংক্রমিত হচ্ছে। তারা জ্বর ও দীর্ঘ দিন ধরে কাশিতে ভুগছেন।

জনস্বাস্থ্য বিষয়ক পশ্চিমবঙ্গের একজন চিকিৎসক বলছেন, আবহাওয়ার ঘন ঘন পরিবর্তনের কারণে ভাইরাসের এই দাপট। মাস্ক পরা বন্ধ, স্কুল-কলেজও খুলে গেছে। তাই আবহাওয়া পরিবর্তনে অল্পেই কাবু হচ্ছেন অনেকে।

 

শেয়ার