Top

জাতিসংঘকে দক্ষিণ কোরিয়া-মার্কিন মহড়া বন্ধের দাবি জানানো উচিত: উত্তর কোরিয়া

০৫ মার্চ, ২০২৩ ৫:০৬ অপরাহ্ণ
জাতিসংঘকে দক্ষিণ কোরিয়া-মার্কিন মহড়া বন্ধের দাবি জানানো উচিত: উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া অবিলম্বে বন্ধের দাবি জানাতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া।

রোববার দেশটির রাষ্ট্রীয় গনমাধ্যমে এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী কিম সন গয়ন বলেন, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়া এবং মিত্রদের বক্তব্য ক্রমাগত উত্তেজনা ছড়াচ্ছে। এ উত্তেজনা অত্যন্ত বিপজ্জনক পর্যায় পৌছে যাচ্ছে। খবর আল-জাজিরা।

তিনি জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্দেশ্য করে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াকে তাদের উস্কানিমূলক বক্তব্য এবং যৌথ সামরিক মহড়া অবিলম্বে বন্ধ করার জন্য জোরালোভাবে আহ্বান জানাতে হবে।

গত শুক্রবার সিউল-ওয়াশিংটন ১৩ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত টানা ১০ দিনের ব্যাপক সামরিক মহড়া ঘোষনার পর উত্তর কোরিয়া এ বিবৃতি দেয়।

এ মহড়াকে প্রতিরক্ষামূলক ও উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমানবিক অস্ত্র কর্মসূচির হুমকি মোকাবিলায় প্রয়োজনীয় বলে উল্লেখ করেছে মিত্ররা।

কিন্তু পিয়ংইয়ং এ মহড়া আক্রমণের মহড়া হিসেবে আখ্যায়িত করেছে।

গত শনিবার, আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রন ব্যবস্থার পতনের জন্য ওয়াশিংটনকে দায়ী করেছে এবং এ অঞ্চলে শক্তির ভারসাম্য নিশ্চিত করার জন্য তার পারমাণবিক অস্ত্রগুলি “নিশ্চিত উপায়” বলছে উত্তর কোরিয়া।

গত শুক্রবার সিউল-ওয়াশিংটন একটি মার্কিন বোমারু ও দক্ষিন কোরিয়ার যুদ্ধবিমান যৌথ বিমান মহড়া দেয়। এছাড়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে তাদের অত্যাধুনিক যৌথ প্রশিক্ষন চালিয়েছে।

কিম সতর্ক করে বলেছেন, মিত্রদের “দায়িত্বজ্ঞানহীন কাজ” আঞ্চলিক পরিস্থিতিকে “খুবই নাজুক এবং অনিয়ন্ত্রিত পর্যায়ে নিয়ে যাবে।

শেয়ার