Top

ইমরানকে শাহবাজের প্রস্তাব

১৬ মার্চ, ২০২৩ ৪:৫৯ অপরাহ্ণ
ইমরানকে শাহবাজের প্রস্তাব
আন্তর্জাতিক ডেস্ক :

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে আবারও আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এর আগে আলোচনার প্রস্তাব দিয়ে সাড়া পাননি বলেও অভিযোগ করেন তিনি।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন বৃহস্পতিবার জানিয়েছে, প্রধানমন্ত্রীর হাউসে কাউন্সিল অব পাকিস্তান নিউজপেপার এডিটরস (সিপিএনই) এর একটি প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এমন কথা বলেন পাক প্রধানমন্ত্রী।

শাহবাজ শরিফ বলেন, চলমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট থেকে দেশকে মুক্ত করতে হলে সকল রাজনৈতিক দলকে সংলাপে বসতে হবে। পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) সিদ্ধান্ত অনুযায়ী সরকার তার নির্ধারিত সময়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করবে বলেও জানান জোট সরকারের প্রধান।

তিনি বলেন, পাকিস্তানের ঋণ খেলাপি হওয়ার হুমকি এখন শেষ হয়ে গেছে। কারণ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে স্টাফ-লেভেল চুক্তি শিগগিরই চূড়ান্ত হবে।

ডন বলছে, এ সময় দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, তিনি সাম্প্রতিক অতীতে দুটি অনুষ্ঠানে পিটিআইকে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন, কিন্তু দলটি সাড়া দেয়নি।

‘যদিও রাজনীতিবিদরা সর্বদা সংলাপের আশ্রয় নেন, কিন্তু পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের এই বিষয়ে ইতিবাচক সাড়া না দেওয়ার ইতিহাস রয়েছে,’ বলেন শাহবাজ শরিফ।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবারের ওই বৈঠকে দেশের রাজনীতি, অর্থনীতি, পররাষ্ট্র ও নিরাপত্তার সার্বিক পরিস্থিতি নিয়ে গভীর আলোচনা হয়।

পাকিস্তানি প্রধানমন্ত্রী এ সময় আদালতে হাজিরা না দেওয়ায় তার পূর্বসূরী ইমরান খানের সমালোচনাও করেন। বলেন, তিনি (ইমরান) আদালতের আদেশকে ‘নগ্নভাবে অমান্য’ করছেন। সেই সঙ্গে এর মাধ্যমে তিনি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে উপহাসের পাত্র বানিয়েছেন।

বিপি/এএস

শেয়ার