Top

ইমরান খানের গ্রেপ্তার বেআইনি, দ্রুত মুক্তির নির্দেশ

১১ মে, ২০২৩ ৮:৩০ অপরাহ্ণ
ইমরান খানের গ্রেপ্তার বেআইনি, দ্রুত মুক্তির নির্দেশ
নিজস্ব প্রতিবেদক :

ইসলামাবাদ হাইকোর্ট থেকে আল কাদির ট্রাস্ট মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের বিষয়টিকে বেআইনি ঘোষণা করে তাকে অবিলম্বে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে ইমরান খানকে আবারও ইসলামাবাদ হাইকোর্টে যাওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

এর মাধ্যমে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা-কর্মীরা স্বস্তি ফিরে পেল।

বৃহস্পতিবার (১১ মে) পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে সর্বোচ্চ আদালতে হাজির করা হলে আদালত এ রায় দেন।

এর আগে বিকাল ৪টা ৩০ মিনিটের মধ্যে ইমরান খানকে আদালতে হাজির করার নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। তবে তাকে প্রায় ১ ঘণ্টা পর ৫টা ৪০ মিনিটে ১৫ গাড়ি বিশিষ্ট বিশাল কনভয়ে করে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আদালতে হাজির করা হয়।

পাকিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইসলামাবাদ হাইকোর্টের প্রাঙ্গণ থেকে পিটিআই চেয়ারম্যানের গ্রেপ্তার হওয়াকে দেশের বিচারিক প্রতিষ্ঠানের জন্য একটি বড় অসম্মান বলে মন্তব্য করেন দেশটির প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল। এর পর পরই ইমরানকে আদালতে হাজির করার নির্দেশ আসে।

শুনানি শুরু হলে, পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) ইমরান খানকে বলেন, ‘আপনাকে দেখে ভালো লাগল।’

প্রধান বিচারপতি তার মন্তব্যে বলেন, ‘আমরা বিশ্বাস করি যে ইমরান খানের গ্রেপ্তার বেআইনি ছিল।’ এবং একইসঙ্গে ‘আদালত প্রাঙ্গনে কোনও ব্যক্তিকে গ্রেপ্তার করা হবে না’ বলে নির্দেশ দিয়েছেন আদালত।

ইমরান খানের গ্রেপ্তারকে চ্যালেঞ্জ করে পিটিআইয়ের করা আবেদনের শুনানির সময় তিন সদস্যের বেঞ্চের নেতৃত্বে প্রধান বিচারপতি এই মন্তব্য করেন। বেঞ্চে আরও রয়েছেন বিচারপতি আতহার মিনাল্লাহ ও বিচারপতি মোহাম্মদ আলী মাজহার।

আগামীকাল (শুক্রবার ১২ মে) ইসলামাবাদ হাইকোর্টে মামলার শুনানি হবে উল্লেখ করে ইমরান খানের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, ‘হাইকোর্ট যা সিদ্ধান্ত দেবে আপনাকে মেনে নিতে হবে।’

সুপ্রিম কোর্ট পিটিআই প্রধানকে আগামীকাল ইসলামাবাদ হাইকোর্টে হাজির হওয়ার আগ পর্যন্ত পুলিশ লাইনস গেস্ট হাউসে থাকতে নির্দেশ দিয়েছেন। এর পাশাপাশি ইমরান খানকে তার আইনজীবী, বন্ধুবান্ধব এবং পরিবারের সদস্য সহ সর্বোচ্চ ১০ জন ব্যক্তির সঙ্গে দেখা করার অনুমতি দিতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

শেয়ার