Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

সবুজায়ন প্রতিষ্ঠায় স্ট্যান্ডার্ড চার্টার্ডের চারারোপণ

১৭ মে, ২০২৩ ৭:৫৪ অপরাহ্ণ
সবুজায়ন প্রতিষ্ঠায় স্ট্যান্ডার্ড চার্টার্ডের চারারোপণ
নিজস্ব প্রতিবেদক :

সবুজায়ন প্রতিষ্ঠার প্রতিশ্রুতির অংশ হিসেবে সম্প্রতি দেশের লালমাই-ময়নামতি অঞ্চলে ২ হাজার ৫০০ চারাগাছ রোপণ করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। তরুপল্লব-এর সহযোগিতায় পরিচালিত এই উদ্যোগে ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে ব্যাংকের দুই শতাধিক কর্মী অংশগ্রহণ করেন। এর মাধ্যমে লালমাই-ময়নামতি অঞ্চলের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজায়ন নিশ্চিত করাই স্ট্যান্ডার্ডের চার্টার্ডের মূল লক্ষ্য।

তরুপল্লবের সহযোগিতায় যত্ন সহকারে বিভিন্ন চারাগাছ সংগ্রহ এবং তা রোপণ করা হয়। লালমাই-ময়নামতি অঞ্চলের শালবন পুনরুদ্ধারে শাল গাছের বিভিন্ন চারারোপণ করা হয়। বাংলাদেশের বৌদ্ধ প্রত্নতাত্ত্বিক নিদর্শনের অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল হিসেবে লালমাই-ময়নামতি ধর্মীয় ও আধ্যাত্মিক তাৎপর্য বহন করে।

বলা হয়, অশ্বথ গাছের নিচে বসে গৌতমবুদ্ধ দীক্ষা অর্জন করেছিলেন। তাই সেই মূল্যবোধের প্রতি শ্রদ্ধা জানাতে স্ট্যান্ডার্ড চার্টার্ডের পক্ষ থেকে ওই অঞ্চলে অশ্বথ গাছের চারারোপণ করা হয়। এছাড়া ব্যাংকের কর্মীরা জীববৈচিত্র্য রক্ষায় ও স্থানীয়দের চাহিদা মেটাতে বিভিন্ন বিরল ও ওষুধি গাছের চারা, এবং শোভাবর্ধনের জন্য বিভিন্ন চারারোপণ করেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, লালমাই-ময়নামতির ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণ করা আমাদের সবার দায়িত্ব, বিশেষ করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য। নিজেদের অগ্রগতি ও সমৃদ্ধি সাধনের পাশাপাশি এই স্থানগুলোর যত্ন নিতে অবহেলা করারও কোন সুযোগ নেই। এই কর্মসূচিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের ২০০-এরও বেশি কর্মী প্রত্যেকে ঐতিহ্যবাহী স্থানে অন্তত একটি করে চারারোপণ করে ভূমিকা রেখেছে এবং এর মাধ্যমে আমরা দেশীয় সংস্কৃতি ও ইতিহাস রক্ষায় স্থানীয় সম্প্রদায়, ব্যবসা প্রতিষ্ঠান এবং সরকারি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে পারব বলে আমি আশাবাদী। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের বাংলাদেশ প্রথম সারির যোদ্ধা, আর এই যুদ্ধে বাংলাদেশের পাশে দাঁড়াতে স্ট্যান্ডার্ড চার্টার্ড সর্বদা প্রস্তুত।

শেয়ার