Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

বঙ্গবাজারের ব্যবসায়ীদের মাঝে এফবিসিসিআই’র চেক হস্তান্তর

২৭ মে, ২০২৩ ৪:২২ অপরাহ্ণ
বঙ্গবাজারের ব্যবসায়ীদের মাঝে এফবিসিসিআই’র চেক হস্তান্তর
নিজস্ব প্রতিবেদক :

রাজধানীর বঙ্গবাজারে সম্প্রতি অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ কাপড় ব্যবসায়ীদের মাঝে আর্থিক সহযোগিতার চেক হস্তান্তর করেছে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

শনিবার (২৭ মে) এফবিসিসিআই’র মিলনায়তনে আর্থিক অনুদানের এই চেক হস্তান্তর করা হয়।

এসময় উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র সভাপতি জসিম উদ্দিন। তাছাড়া সংগঠনটির সিনিয়র ভাইস চেয়ারম্যান মোস্তফা আজাদ চৌধুরী বাবু, দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিনসহ অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের এক কোটি টাকার চেক তুলে দেন জসিম উদ্দিন।

এফবিসিসিআই সভাপতি বলেন, গত ৪ এপ্রিল বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে সেখানকার ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতির মুখে পড়ে। তখন এফবিসিসিআই ১ কোটি টাকা দেওয়া কথা বলেছিলো। এই টাকার চেক আজকে হস্তান্তর করা হচ্ছে। সেখানকার ব্যবসায়ীরা আইএফআইসি ব্যাংকে একটি অ্যাকাউন্ট খুলেছে। ওখানে জমা দিলে ক্ষতিগ্রস্ত সবাই পাবেন বলে আশা করছি।

তিনি বলেন, দেশের এক্সপোর্ট অরিয়েনটেড কোম্পানিগুলো ভালো অবস্থানে রয়েছে। দেশে এখন ২৫০টির মতো গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠেছে। এছাড়া রানা প্লাজা ধসের পরবর্তী সময়ে গার্মেন্টস খাতে অনেক পরিবর্তন এসেছে। কোন দুর্ঘটনায় একজন মানুষ মারা গেলে তার পরিবারই বুঝে কি হারিয়েছে। ঝুঁকিপূর্ণ দোকানগুলো বন্ধে বিভিন্ন সময়ে পরামর্শ দেওয়া হয়েছে।

জসিম উদ্দিন বলেন, এফবিসিসিআই সবসময় সিএসআর খাত থেকে সব ধরনের দুর্যোগে এগিয়ে আসার চেষ্টা করে। করোনার সময়ে আমরা কয়েকহাজার সিলিন্ডার বিতরণ করেছি। এছাড়া শীতার্তদের কাছেও এগিয়ে গিয়েছিলো এফবিসিসিআই।

তিনি বলেন, আমি যখন দায়িত্ব নেই, সজীব গ্রুপের একটি ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। ৫২ জন মারা যান। ফ্যাক্টরিও ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় মালিক ও মালিকের ছেলেকে গ্রেপ্তার করা হয়। আমার মনে একটা প্রশ্ন জেগেছিল, প্রতিষ্ঠানটি সব ধরনের লাইসেন্স নিয়েছিল, তাহলে মালিক কেনো গ্রেপ্তার হলো যারা লাইসেন্স দেয়, তাদেরই দায়িত্ব নিরাপত্তার বিষয়গুলো নিশ্চিত করা।

জসিম উদ্দিন বলেন, কলকারখানা অধিদপ্তর লাইসেন্স দেয়, ফায়ার সার্ভিস লাইসেন্স দেয়, কিন্তু তারা তো কমপ্লায়েন্স নিশ্চিত করতে পারে না। এজন্য এফবিসিসিআইতে একটি সেইফটি কাউন্সিল করা হয়েছে। যার অধীনে ৪৪ হাজার ফ্যাক্টরিকে তদারকি করা হবে। এটি এফবিসিসিআই-এর কাজ না। তারপরও আইএলও’কে সঙ্গে নিয়ে আমরা এটা করছি।

এর আগে ৪ এপ্রিল সকাল ৬টা ১০ মিনিটে বঙ্গবাজারে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সকাল ৮টার দিকে ফায়ার সার্ভিসের ৪১টি ইউনিট ঘটনাস্থলে যায়। এরপর ৪৩টি ইউনিট যাওয়ার খবর জানায় ফায়ার সার্ভিস। পরে ৪৮টি ইউনিটের প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টায় দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। এরপর শুক্রবার (৭ এপ্রিল) সকালে আগুন সম্পূর্ণভাবে নির্বাপনের ঘোষণা দেয় ফায়ার সার্ভিস।

আগুনে বঙ্গবাজার এলাকার মোট সাতটি মার্কেট পুড়ে গেছে। এর মধ্যে চারটি পুরোপুরি ও তিনটি আংশিক। মার্কেটগুলো হলো- বঙ্গ ইসলামিয়া মার্কেট, বঙ্গ হোমিও কমপ্লেক্স, বঙ্গবাজার মার্কেট, এনেক্সকো টাওয়ার, মহানগর শপিং কমপ্লেক্স, আদর্শ মার্কেট, গুলিস্তান মার্কেট।

বিপি/আজাদ

শেয়ার