Top

পদত্যাগ করবেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত

০৩ জুন, ২০২৩ ১১:৩৯ পূর্বাহ্ণ
পদত্যাগ করবেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত
আন্তর্জাতিক ডেস্ক :

জাতিসংঘ প্রধানের মুখপাত্র বলেছেন, এ মাসেই (জুন) মিয়ানমারের জন্য জাতিসংঘের নিয়োগ করা বিশেষ দূত নোলিন হেইজার পদত্যাগ করবেন। মুখপাত্র বলেন, ‘১৮ মাসের কর্মসময়ে নোলিন হেইজারকে মিয়ানমারের জান্তা সরকার ও বিরোধীদের অনেক সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল। আগামী ১২ জুন তার শেষ কর্মদিবস।’ খবর এএফপির।

২০২১ সালের অক্টোবরে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের বিশেষ দূত হিসেবে নিয়োগ করেছিলেন নোলিন হেইজারকে। তাঁর দায়িত্ব ছিল কারাবন্দি গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির সঙ্গে ক্ষমতাসীন জান্তার আলোচনা ও বৈঠকের আয়োজন এবং এ বিষয়ে মধ্যস্থতা করা।

মুখপাত্র বলেন, ‘মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে নোলিন হেইজারের অক্লান্ত প্রচেষ্টার জন্য তাঁর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন আন্তোনিও গুতেরেস। এ ছাড়া নতুন একজন দূত নিয়োগের ব্যবস্থাও করা হচ্ছে।’

২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারের পরিস্থিতি বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। বর্তমানে দেশটির বিভিন্ন এলাকায় সামরিক বাহিনীর সঙ্গে সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠীগুলোর সংঘাত হচ্ছে। সঙ্কট সমাধানের জন্য জাতিসংঘ ও বিভিন্ন সংগঠনের প্রচেষ্টা এখনও ব্যর্থ হচ্ছে।

বিপি/এএস

শেয়ার