Top

হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

১১ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:৩৬ অপরাহ্ণ
হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

শিশুকে যৌন নির্যাতনের মামলায় দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ক্ষমা প্রদর্শন করায় জনগণের তীব্র ক্ষোভের মুখে পড়ে অবশেষে পদত্যাগ করলেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ক্যাটালিন নোভক। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত ছিলেন প্রেসিডেন্ট ক্যাটালিন নোভাক।

শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) সন্ধ্যাতেও এ নিয়ে প্রেসিডেন্টের বাসভবনের বাইরে বিক্ষোভ করেন সাধারণ জনগণ। সেইসঙ্গে এই ইস্যুতে বিরোধী রাজনীতিবিদদেরও তোপের মুখে পড়েন নোভাক।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি জানায়, পদত্যাগের বিষয়ে এক বার্তায় নিজের দোষ স্বীকার করেছেন ৪৬ বছর বয়সী নোভাক। তিনি বলেন, আমি পদত্যাগ করছি। শিশু ও পরিবার রক্ষার পক্ষে আমি আছি, ছিলাম এবং থাকব।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ৪৬ বছর বয়সী প্রেসিডেন্ট ক্যাটালিন নোভাক শনিবার (১০ ফেব্রুয়ারি) একটি টেলিভিশন বার্তায় ঘোষণা করেছেন যে, তিনি প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ৷

হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট নোভাক ২০২২ সালের মার্চে দায়িত্ব নেন। শিশুদের সরকারি হোমে এক শিশুকে যৌন নির্যাতনে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ২০২৩ সালের এপ্রিল মাসে প্রেসিডেন্টের ক্ষমতাবলে ক্ষমা প্রদর্শন করেন তিনি।

গত সপ্তাহে দেশটির একটি সংবাদমাধ্যম এই খবর সামনে আনতেই তার বিরুদ্ধে তীব্র জনরোষ তৈরি হয়। সেই চাপে পড়েই অবশেষে পদত্যাগের সিদ্ধান্ত নিলেন তিনি।

ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপের ম্যাচ দেখতে শুক্রবার কাতারে ছিলেন নোভাক। জনগণের আন্দোলনের মুখে তিনি দ্রুত বুদাপেস্টে আসেন। দেশ পৌঁছেই পদত্যাগের ঘোষণা দেন নোভাক।

বিএইচ

শেয়ার