Top

আইসিটি আইনে ১১ জনের বিরুদ্ধে করা মামলার নথি তলব

২৮ ফেব্রুয়ারি, ২০২১ ১১:০৮ পূর্বাহ্ণ
আইসিটি আইনে ১১ জনের বিরুদ্ধে করা মামলার নথি তলব

কাশিমপুর কারাগারে মৃত্যুবরণ করা লেখক মুশতাক আহমেদ, কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরসহ ১১ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার নথিপত্র পর্যালোচনার জন্য তলব করেছেন ঢাকার মুখ্য মহানগর হাকিম জুলফিকার হায়াত।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে নথি তলব করেন বিচারক। সাড়ে নয়টায় নথিপত্র নিয়ে আদালতের রমনা থানার নিবন্ধন শাখার সদস্য মো. সোলাইমান সিএমএম দপ্তরে প্রবেশ করেন।

গত বছরের ৫ মে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি মামলা করে র‌্যাব। মামলার বাকি নয় আসামি হলেন- রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়া, নেত্র নিউজের এডিটর-ইন-চিফ সুইডেনপ্রবাসী তাসনিম খলিল, ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান, যুক্তরাষ্ট্রপ্রবাসী সাংবাদিক শাহেদ আলম, জার্মানিপ্রবাসী ব্লগার আসিফ মহিউদ্দিন, হাঙ্গেরিপ্রবাসী জুলকারনাইন সায়ের খান, আশিক ইমরান, স্বপন ওয়াহিদ ও ফিলিপ শুমাখার।

এ মামলার নতুন তদন্ত কর্মকর্তা করা হয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের উপপরিদর্শক (এসআই) মো. আফসারকে। দায়িত্ব পাওয়ার পরই তিনি সদ্যপ্রয়াত মুশতাক ও কিশোরের রিমান্ড আবেদন করেছিলেন। সেই আবেদনের ওপর রোববার শুনানি হওয়ার কথা আছে।

ওই মামলায় গ্রেপ্তার হওয়ার পর থেকে কারাবন্দি কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর। তার সঙ্গে একই মামলায় গ্রেপ্তার হয়েছিলেন মুশতাক আহমেদ, রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়া ও ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন।

বারবার জামিন আবেদন করেও আদালতে সাড়া পাননি কিশোর ও মুশতাক। বাকিরা বিচারিক আদালত ও উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন।

কারাবন্দি থাকা অবস্থায় গত বৃহস্পতিবার রাত সাড়ে আটটার দিকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে মৃত্যু হয় মুশতাকের। কার্টুনিস্ট কিশোর এখনও কারাগারে।

আইনজীবীরা জানিয়েছেন, কারাগারে যাওয়ার পর মুশতাক ও কিশোর ছয়বার আবেদন করেও আদালত থেকে জামিন পাননি। এর মধ্যে পাঁচবার বিচারিক আদালতে এবং একবার হাইকোর্টে তাদের জামিন আবেদন নাকচ হয়।

মামলার অভিযোগে বলা হয়, এই ১১ জন দীর্ঘদিন ধরে বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে জাতির জনক, মুক্তিযুদ্ধ, করোনাভাইরাস মহামারি সম্পর্কে গুজব রটিয়ে রাষ্ট্র ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন। এ ছাড়া তারা বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে জনসাধারণের মধ্যে অস্থিরতা ও বিভেদ সৃষ্টির চেষ্টা করেছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের ওই মামলায় গত ৪ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দেয় রমনা থানা পুলিশ। তবে সেখানে সুইডেনপ্রবাসী সাংবাদিক তাসনিম খলিল ও আল জাজিরায় সাক্ষাৎকার দিয়ে বিতর্কিত জুলকারনাইন সায়ের খানসহ (সামি) আট আসামির নাম না থাকায় আদালত অধিকতর তদন্তের নির্দেশ দেয়।

শেয়ার