Top

২ সপ্তাহের মধ্যে ইউয়ানের দাম সর্বনিম্ন

১৪ মে, ২০২৪ ৯:৫০ অপরাহ্ণ
২ সপ্তাহের মধ্যে ইউয়ানের দাম সর্বনিম্ন

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে চীনের মুদ্রার মান আরও কমেছে। মঙ্গলবার (১৪ মে) চীনা ইউয়ানের দাম গত দুই সপ্তাহের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, শিগগিরিই মূল্যস্ফীতির তথ্য প্রকাশ করবে যুক্তরাষ্ট্র। যার ওপর ভিত্তি করে কবে নাগাদ সুদের হার কমানো যায়, তা নির্ধারণ করবে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এখন সেই উপাত্তের জন্য অপেক্ষা করছেন বিনিয়োগকারীরা। ফলে চীনের মুদ্রার দরপতন ঘটেছে।

ইতোমধ্যে চাউর হয়েছে, একাধিক চীনা পণ্যের ওপর আবারো বড় ধরনের শুল্ক আরোপ করতে যাচ্ছে ইউএসএ। এছাড়া বিদায়ী এপ্রিলে চীনের ঋণ প্রবৃদ্ধি দুর্বল হয়েছে। তাতে আত্মবিশ্বাস কমেছে ব্যবসায়ীদের। ইউয়ানের অবমূল্যায়নের নেপথ্য কারণ এই দুটিও।

চলতি বছর চীনের মুদ্রার অবনমন ঘটেছে ২ শতাংশ। দেশটির সম্পত্তি খাত ধুঁকছে। পাশাপাশি ট্রেজারি ইল্ড নিম্নমুখী হয়েছে। অধিকন্তু এখনও চীনা অর্থনীতির পুনরুদ্ধার ঘটেনি। ফলে ইউয়ানের এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।

আলোচ্য কার্যদিবসে প্রতি মার্কিন ডলারের দাম ৭ দশমিক ১০৫৩ ইউয়ান নির্ধারণ করে দেয় চীনের কেন্দ্রীয় ব্যাংক (পিবিওসি)। আগের দিন যা ছিল ৭ দশমিক ১০৩।আলোচিত কর্মদিবসে স্পট মার্কেটে (অনশোরে) ডলারপ্রতি দর স্থির হয়েছে ৭ দশমিক ২৩৭৬ ইউয়ানে। আগের দিনের চেয়ে যা ৪৪ পাইপ কম।

বাজারে অংশগ্রহণকারীরা বলছেন, চীনের বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি), সেমিকন্ডাক্টর, সৌর সরঞ্জাম ও চিকিৎসাসামগ্রীসহ নানা পণ্যে শুল্ক আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে মার্কিন মূল্যস্ফীতি প্রত্যাশার চেয়ে বেশি হতে পারে। এমনটি হলে স্বল্প মেয়াদে ইউয়ান চাপে থাকবে।

এরই মধ্যে ইউরো, স্টার্লিং, ইউয়ান, ইয়েনসহ প্রধান ৬ বৈশ্বিক মুদ্রার বিপরীতে ডলার সূচক ঊর্ধ্বমুখী হয়ে দাঁড়িয়েছে ১০৫ দশমিক ২৭৭ পয়েন্টে। সোমবার (১৩ মে) তা ছিল ১০৫ দশমিক ২১৮ পয়েন্ট।

শেয়ার