Top

১ পালকের দাম ২৮৪১৭ ডলার

২৩ মে, ২০২৪ ৮:০০ অপরাহ্ণ
১ পালকের দাম ২৮৪১৭ ডলার

নিউজিল্যান্ডের ওয়াটলবার্ড প্রজাতির ছোট্ট পাখি ছিল হুইয়া। চমৎকার গান গাইত সেটি। যার শরীরের পালকের বেশিরভাগই কালো। লম্বা লেজের শেষ প্রান্ত সাদা। বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

নিউজিল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম জাতিগোষ্ঠীর মাওরি সম্প্রদায়ের কাছে হুইয়া অত্যন্ত পবিত্র এবং আভিজাত্য প্রকাশের অনুষঙ্গ। এক সময় গোত্রপ্রধান এবং তার পরিবারের সদস্য়দের মাথার মুকুটে সেই পাখির পালক শোভা পেতো। এটি উপহার হিসেবেও জনপ্রিয় ছিল এবং তা বিক্রিও করা হতো।

মিউজিয়াম অব নিউজিল্যান্ড থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৯০৭ সালে সর্বশেষ হুইয়া দেখা যায়। ২০-৩০ বছর পরও এই পাখি দেখতে পাওয়ার খবর পাওয়া যায়। তবে সেগুলোর নিশ্চিত কোনও প্রমাণ মেলেনি।

গত সোমবার হুইয়ার একটি পালক বিক্রি হয়েছে রেকর্ড দামে। বিশ্বে যা আগে কখনও দেখা যায়নি। পালকটি খুব ভালো অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন ওয়েবস অকশন হাউসের ডেকোরোটিভ আর্টস বিভাগের প্রধান লিয়াহ মরিস। পালকটি ইউভি সুরক্ষিত কাঁচের বক্সের ভিতর রাখা আছে।

বিলুপ্ত পাখির পালকটি নিলামে ২৮ হাজার ৪১৭ ডলারে বিক্রি হয়। সেটি সর্বোচ্চ ৩ হাজার ডলারে বিক্রি হবে বলে প্রাথমিকভাবে মনে করা হয়েছিল। তবে সব ভাবনাকে ছাপিয়ে একই প্রজাতির একটি পালকের আগের রেকর্ড ভেঙে ৪৫০ গুণ বেশি দরে বিক্রি হয়েছে। গড়েছে বিশ্ব রেকর্ড।

 

১৯০৭ সালে সবশেষ হুইয়ার দেখা পাওয়া যায়। তবে নিউডিল্যান্ডের যাদুঘরের তথ্য অনুসারে, এর ২০ থেকে ৩০ বছর পরও পাখিটির দেখা পাওয়া গেছে। নিয়ম অনুযায়ী, লাইসেন্সধারী সংগ্রাহক ছাড়া পালকটি কেউ কিনতে পারেন না। সংস্কৃতি ও ঐতিহ্য মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া সেই ব্যক্তি দেশত্যাগও করতে পারেন না।

নিলামে বিক্রি হওয়া হুইয়ার পালকটির ওজন মাত্র ৯ গ্রাম। সেটি কেনার জন্য সংগ্রাহকদের মধ্যে প্রচণ্ড পরিমাণে বিডিং শুরু হয়। পালকের দামকে যা কয়েক গুণ বাড়িয়ে দেয়।

নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি পালকের আগের রেকর্ডটি ছিল আমেরিকান বাল্ড ঈগলের। যেটি ২০২০ সালে আনুমানিক ২ হাজার ৬০০ ইউএস ডলারে বিক্রি হয়েছিল।

হুইয়া ছিল নিউজিল্যান্ডের স্থানীয় স্বতন্ত্র ওয়াটল বার্ড। সুন্দর কালো চকচকে এবং স্বতন্ত্র লেজের পালকের জন্য পরিচিত এটি। প্রজাতিটি বিলুপ্ত হওয়ার আগে ১৯২০-র দশক পর্যন্ত টিকে ছিল বলে মনে করা হয়।

শেয়ার