Top

পাপুয়া নিউগিনিতে ভূমিধসে নিহত বেড়ে ৩০০, ঘরবাড়ি ধ্বংস ১১০০

২৫ মে, ২০২৪ ৬:২২ অপরাহ্ণ
পাপুয়া নিউগিনিতে ভূমিধসে নিহত বেড়ে ৩০০, ঘরবাড়ি ধ্বংস ১১০০

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনিতে ভয়াবহ ভূমিধসে নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। পাশাপাশি ধ্বংস হওয়া ঘরবাড়ির সংখ্যা বেড়ে ১১০০টিতে পৌঁছেছে। শনিবার (২৫ মে) স্থানীয় সংবাদামধ্যগুলোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গত বৃহস্পতিবার রাতে পাপুয়া নিউগিনির এঙ্গা প্রদেশে ভূমিধস হয়। তাতে ৬টির বেশি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সর্বোচ্চ ক্ষয়ক্ষতির শিকার হয়েছে কাওকালাম।

ওই গ্রামের বাসিন্দা নিঙ্গা রোলে জানান, সেদিন রাত ৩ টায় ঘটে ভূমিধস। গভীর রাতে সবাই ঘুমিয়েছিলেন। তাই দুর্যোগের সময় অধিকাংশই বাড়ি থেকে বের হতে পারেননি।
তিনি বলেন, প্রদেশের দুর্গম এলাকায় ভূমিধস হয়েছে। চারপাশ ঘিরে পাহাড় আর বড় গাছ রয়েছে। ফলে এখনও যারা বেঁচে আছেন, তাদের সেখান থেকে বের করে আনা কঠিন।

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে এক বিবৃতিতে বলেন, ভূমিধস কবলিত এলাকাটি দুর্গম। সেখানে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। দুর্যোাগ মোকাবিলা বাহিনী, পুলিশ ও সেনাদের সমন্বয়ে যৌথ দল গঠন করেছি আমরা। এছাড়া মাটির স্তূপ থেকে মরদেহ উদ্ধার, সৎকার ও ত্রাণ তৎপরতা পরিচালনা করতে সরকারি কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

এই দুর্যোগে পাপুয়া নিউগিনির দিকে সহায়তার হাত বাড়িয়েছে প্রতিবেশী অস্ট্রেলিয়া। দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য দপ্তর (ডিএফএটি) থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, দুর্গতদের উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালাতে পাপুয়া নিউগিনির সরকারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে সেখানকার অস্ট্রেলীয় হাইকমিশন।

শেয়ার