Top

ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘ বিশেষজ্ঞের

২৬ মে, ২০২৪ ৭:৩৯ অপরাহ্ণ
ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘ বিশেষজ্ঞের

ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের স্পেশাল র্যাপোর্টার ফ্রান্সেসকা আলবানেস। ফিলিস্তিনি ভূখন্ডে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে তিনি এ আহ্বান জানান। জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

আলবানেস বিশেষভাবে উল্লেখ করেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের রুলিং অমান্য করে গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফাহয় হামলার বিস্তৃত বাড়িয়েছে ইসরায়েল।

তার দাবি, আন্তর্জাতিক সম্প্রদায় কার্যকর ব্যবস্থা না নিলে ইসরায়েল কোনোভাবেই এ মাতলামি ও নৃশংসতা বন্ধ করবে না। সুতরাং দেশটির ওপর অবশ্যই নিষেধাজ্ঞা দিতে হবে। তাদের অস্ত্র আমদানিও নিষিদ্ধ করতে হবে। সেই সঙ্গে তেল আবিবের সঙ্গে সবধরনের কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করতে হবে।

গাজায় ইসরায়েলের এমন নারকীয় হামলার বিষয়ে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশলও উদ্বেগ জানিয়েছে। তারা বলেছে, অচিরেই রাফাহয় গণহত্যামূলক ইসরায়েলি কার্যক্রম বন্ধ করতে হবে।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও শরণার্থীবিষয়ক সংস্থায় (ইউএনআরডব্লিউএ) পুনরায় অর্থায়ন চালু করার প্রস্তুতি নিচ্ছে ইতালি। ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেন, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘ সংস্থায় অর্থায়ন আবারও শুরু করবে রোম।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তাফার সঙ্গে সাক্ষাতের সময় এ কথা বলেন ইতালির পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তাজানি বলেন, ‘আমি মুস্তাফাকে জানিয়েছি, ইতালি সরকার ফিলিস্তিনের জনগণের জন্য মোট সাড়ে ৩ কোটি ইউরোর একটি নতুন তহবিলের ব্যবস্থা করেছে। এর মধ্যে ৫০ লাখ ইউরো ইউএনআরডব্লিউএ-তে বরাদ্দ করা হবে।

শেয়ার